বৃহস্পতিবার, ৭ জানুয়ারী, ২০২১

শহরজুড়ে শীঘ্রই টিকাকরণের মহড়া,প্রস্তুতি তুঙ্গে



পুবের কলম প্রতিবেদক:করোনা নিয়ন্ত্রণে এর আগেও নেওয়া হয়েছিল একাধিক পদক্ষেপ। এবার ভ্যাকসিনে ছাড়পত্র মিলতেই টিকাকরণের রীতিমতো প্রস্তুতি শুরু করল কলকাতা পুরনিগম। সব ঠিকঠাক থাকলে আগামী শুক্রবার থেকেই হতে পারে ড্রাই রান বা মহড়া। কলকাতা পুরনিগম সূত্রে এমনই খবর। যেহেতু অন্যান্য টিকাকরণের পরিকাঠামো আছে, ফলে সমস্যা হবে না। রীতিমত প্রস্তুত বলেই মনে করছেন পুরনিগমের আধিকারিকরা। তবে প্রাথমিকভাবে সবাইকে টিকা দেওয়া হবে না, আগে করোনা যোদ্ধাদেরই অগ্রাধিকার দেওয়া হবে।

টিকা প্রদানের ক্ষেত্রে কাদের অগ্রাধিকার দেওয়া হবে? পুর ও নগরোন্নয়ন মন্ত্রী তথা কলকাতা পুরনিগমের মুখ্য-প্রশাসক ফিরহাদ হাকিম স্পষ্ট বলছেন, করোনা যোদ্ধাদেরই আগে টিকা দেওয়া হবে। চিকিৎসক,স্বাস্থ্যকর্মী, পুলিশ ও সাফাইকর্মীদের প্রথমে টিকা দেব। তিনি আরও জানান, যাঁদের বয়স পঞ্চাশের বেশি এবং কো-মরবিডিটি আছে তাঁদেরও টিকা দেওয়া হবে।

কলকাতা পুরনিগম সূত্রে খবর, নিগমের ১৪৪টি ওয়ার্ডেই করোনার ভ্যাকসিন দেওয়ার বন্দোবস্ত করা হবে। যেহেতু সব ওয়ার্ডেই স্বাস্থ্যকেন্দ্র রয়েছে, ফলে সমস্যা হবে না। পুরমন্ত্রীর কথায়, বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে সারাবছরই নিয়মিত টিকাকরণ চলতে থাকে, রয়েছে কোল্ড-স্টোরেজ। টিকা সংরক্ষণের জন্য আরও যদি কোল্ড-স্টোরেজ প্রয়োজন হয়, তারও ব্যবস্থা হবে বলেও তিনি জানান। রাজ্য সরকারের সবুজ সংকেত পেলেই টিকাকরণ চালু হয়ে যাবে, এমনটাই খবর। ইতিমধ্যেই স্বাস্থ্য বিভাগের আধিকারিকদের নিয়ে বৈঠক হয়েছে। প্রস্তুত থাকতে বলেছে কলকাতা পুরনিগম। শুধু তাই নয়,কারও কোনও পার্শ্বপ্রতিক্রিয়া হচ্ছে কি না, তাও নজরে রাখা হবে।

প্রসঙ্গত, কেন্দ্র জানিয়েছে আগামী ১৩ জানুয়ারি দেশজুড়ে করোনা ভ্যাকসিন দেওয়া শুরু হবে। তার আগেই রাজ্যে টিকাকরণ হতে পারে বলেই মনে করা হচ্ছে। রাজ্যের ক্ষেত্রে সম্ভব না হলেও শহর কলকাতায় আগামী শুক্রবার ড্রাই রান না মহড়া শুরু হতে চলেছে। কিছুদিন আগেই বিধাননগরের দত্তাবাদ ও উত্তর ২৪ পরগনার আমডাঙায় মহড়া হয়েছে। ফলে একবার নিজেদের ঝালিয়ে নিতে পেরেছে স্বাস্থ্য বিভাগ।

জানা গিয়েছে, স্বাস্থ্যকর্মীদের নামের তালিকা তৈরি হচ্ছে। এর জন্য ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সঙ্গেও যোগাযোগ রাখছে স্বাস্থ্য দফতর। রাজ্যের ছয় লাখের বেশি স্বাস্থ্যকর্মী রয়েছেন। তাঁদের জন্য দিনরাত এক করে কাজ করে যােেচ্ছ স্বাস্থ্যভবন। রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা এমনটাই জানিয়েছেন।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only