বুধবার, ৬ জানুয়ারী, ২০২১

ধর্মীয় আবেগের কথা মাথায় রেখেই, কোভিড প্রোটোকল মেনে জয়দেব মেলা



দেবশ্রী মজুমদার, জয়দেব, ০৬ জানুয়ারি: ধর্মীয় আবেগের কথা মাথায় রেখে ৮০৭ তম জয়দেব মেলার প্রস্তুতি। তবে, চোখ রয়েছে গঙ্গা সাগর মেলার রায়ের দিকেই। বৃহস্পতিবার সেই ব্যাপারে কোলকাতা উচ্চ আদালতের রায় ঘোষণা হওয়ার কথা। এই দিনে পূণ্যস্নান করে সূর্যদেবকে পুজো করা হয়। ১৪ জানুয়ারি মকর সংক্রান্তিতে পূণ্য স্নানের লোভে লক্ষ লক্ষ মানুষের সমাগম ঘটে জয়দেব কেন্দুলীর কদমখণ্ডীর ঘাটে। স্নানের মহাপূণ্যকাল  সকাল সাড়ে ৮ টা থেকে বেলা ১০:১৫ মিনিট পর্যন্ত। 

এই ধর্মীয় আবেগের কথা মাথায় রেখে জয়দেব কেন্দুলী পঞ্চায়েতে প্রশাসনিক বৈঠকের আয়োজন করা হয়। বৈঠকে উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার শ্যাম সিং,  বোলপুর মহকুমা শাসক মানস হালদার, বিডিও মহঃ জসিমুদ্দিন, মহকুমা পুলিশ আধিকারিক অভিষেক রায় সহ ট্রাফিক, দমকল, স্বাস্থ্য বিভাগের আধিকারিকরা। 

জেলা পুলিশ সুপার শ্যাম সিং বলেন, গঙ্গা সাগর মেলা নিয়ে কোলকাতা উচ্চ আদালতে শুনানি চলছে।  বৃহস্পতিবার তার চূড়ান্ত রায় ঘোষণা হবে। আমরা সেই দিকেই চেয়ে আছি। তবে, সব রকম প্রস্তুতি নিয়ে রাখছি, যাতে করে আদালত জানতে চাইলে, তার যথাযথ উত্তর দিতে পারি। 

জানা গেছে, ৫২ টি স্থায়ী আখড়া সহ অতিরিক্ত ১০০টি আখড়া থাকবে। তবে, কোন স্টল থাকছে না। শুধুমাত্র স্বনির্ভর গোষ্ঠীর স্টল থাকবে। কোভিডের কথা মাথায় রেখে মেলা ছোট আকারের হবে। তবে স্নানের ব্যবস্থা থাকবে। কোভিডের কথা মাথায় রেখে এবার বেশ কিছু ব্যবস্থা নেওয়া হয়েছে। যেমন একটি কোয়ারিন্টিন সেন্টার ও আইসোলেসন সেন্টারের ব্যবস্থা করা হবে। সেখানে থাকবেন আশা কর্মীরা। মেলা ঢোকার পথে বিভিন্ন ড্রপ গেটে থাকবে পর্যাপ্ত মাস্ক বিলির ব্যবস্থা। গতবারের মতো ৭০০ বা তার একটু বেশি টয়লেট, ওয়াচ টাওয়ারের ব্যবস্থা থাকবে। মহিলাদের স্নানের পর চেঞ্জ রুমের ব্যবস্থা থাকবে। কোভিড সংক্রান্ত প্রচার হবে মাইকিং করে। 

মন্ত্রী চন্দ্র নাথ সিনহা বলেন, মানুষের ধর্মীয় ভাবাবেগের কথা মাথায় রেখে কোভিড প্রোটোকল মেনে মেলা হবে। পুজোপাঠ হবে। মেলায় আগত পূণ্যার্থীদের পুরো মাত্রায় পরিষেবা দেবে রাজ্য সরকার।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only