শুক্রবার, ৮ জানুয়ারী, ২০২১

পার্ক সার্কাসে এনআরসি-সিএএ বিরোধী ধরনার বর্ষপূর্তিতে মিছিল




পুবের কলম প্রতিবেদক­:সংশোধিত নাগরিকত্ব আইন বা সিএএ, জাতীয় নাগরিকপঞ্জি বা এনআরসি-র প্রতিবাদে গত বছর থেকেই দেশজুড়ে সোচ্চার নাগরিক সমাজ। ছাত্র-যুবদের পাশাপাশি মাঠে-ময়দানে আবাল-বৃদ্ধ-বনিতা। সিএএ, এনআরসি ও এনপিআর-বিরোধী ওই আন্দোলনের ‘ব্যাটন’ বিশেষ কোনও রাজনৈতিক দলের হাতে নেই। করোনা পরিস্থিতিতেও মানুষ সোচ্চার হয়েছেন। বর্তমানে যুক্ত হয়েছে কৃষি আইন প্রত্যাহারের দাবিও। সেই দাবিকে সামনে রেখে এবং পার্ক সার্কাস ময়দানে আসমত জামিলের নেতৃত্বে মহিলাদের ধরনা মঞ্চের বর্ষপূর্তিতে মিছিলে হাঁটল নাগরিক সমাজ। বৃহস্পতিবার দুপুরে মল্লিকবাজার থেকে পার্ক সার্কাস সেভেন পয়েন্ট পর্যন্ত হাঁটেন কয়েকশো মানুষ।

এ দিন আসমত জামিল বলেন, যেসব আইন দেশের সাধারণ মানুষের অধিকার কেড়ে নেবে তার বিরুদ্ধেই আমাদের আন্দোলন। আমরা এনআরসি, এনপিআর ও সিএএ-র বিরুদ্ধে পথে রয়েছি, আমৃত্যু থাকব। কৃষি আইনের বিরোধিতায় দেশজুড়ে যে আন্দোলন হচ্ছে, আমরা তার সপক্ষে রয়েছি।

প্রসঙ্গত,দিল্লির শাহিনবাগের আদলে গত বছরের এ দিনেই পার্ক সার্কাস ময়দানে ধরনা শুরু হয়। আন্দোলনের একনিষ্ঠ এক মহিলা মারাও গিয়েছিলেন। অন্যদিকে,আসমত জামিল নিজে ক্যানসার আক্রান্ত। তাঁর চিকিৎসা চলছে। এ দিন তিনি হুইল চেয়ারে বসেই মিছিলের পথ অতিক্রম করেন। সঙ্গে ছিলেন, নাট্যকর্মী রত্না রায়,সুমন সেনগুপ্ত,দেবু দাস,শম্পা সিরিন,সুখনন্দন সিং আলুওয়ালিয়া প্রমুখ।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only