রবিবার, ৩ জানুয়ারী, ২০২১

তিন তালাকে অগ্রিম জামিনে বাধা নেই: সুপ্রিম কোর্ট



পুবের কলম ওয়েব ডেস্কঃ তিন তালাক আইনে অগ্রিম জামিনে কোনও বাধা নেই এবং স্বামী ব্যতীত শ্বশুরবাড়ির কোনও সদস্যের বিরুদ্ধে তিন তালাকের অভিযোগ আনা যাবে না জানাল সুপ্রিম কোর্ট। শনিবার শীর্ষ আদালতের তরফে জানানো হয়, মুসলিম মহিলা (বিবাহের অধিকার রক্ষা) আইন ২০১৯-র অধীনে অভিযোগকারীর বয়ান শোনার পর আদালত গ্রেফতারের আগেই জামিন দিতে পারে।

বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চের তরফে জানানো হয়, স্ত্রীর অভিযোগ প্রমাণিত হলে অভিযুক্ত স্বামীর তিন বছর অবধি জেল হতে পারে। তবে অভিযোগ দায়ের হলেই গ্রেফতারি বাধ্যতামূলক নয়, অভিযোগকারীর বয়ান শোনার পর অভিযুক্তকে অগ্রিম জামিন দিতে পারে আদালত। এই বিষয়ে বিচারপতি বলেন, সিআরপিসি-র ৪৩৮ ধারা এবং ৭(সি) ধারা অনুযায়ী আমরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছি যে, এই আইনে আগাম জামিন মঞ্জুর করার ক্ষেত্রে কোনও বাধা নেই। তবে আদালতকে অবশ্যই অভিযোগকারী মুসলিম মহিলার যাবতীয় অভিযোগ শুনতে হবে এবং তার প্রেক্ষিতেই আগাম জামিনের সিদ্ধান্ত মঞ্জুর করতে হবে।

কেরল হাইকোর্টের সিদ্ধান্তের বিরুদ্ধে দাখিল হওয়া একটি আবেদন ও গতবছর আগস্ট মাসে এক মহিলার দায়ের করা অভিযোগের ভিত্তিতে শনিবার সুপ্রিম কোর্ট এই সিদ্ধান্ত ঘোষণা করে। একইসঙ্গে আবেদনকারী ওই মহিলাকে অন্তর্বর্তীকালীন জামিনও মঞ্জুর করা হয়।

জানা গিয়েছে, তিন তালাকের অভিযোগের পাশাপাশি জামিনপ্রাপ্ত ওই মহিলার বিরুদ্ধে তাঁর ছেলের বউ নির্যাতনের অভিযোগ এনে গতবছর আগস্ট মাসে অভিযোগ দায়ের করেছিল। অন্যদিকে,কেরল আদালত তিন তালাক আইনে অগ্রিম জামিনের আবেদন নামঞ্জুর করে দেয়। সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেই সুপ্রিম কোর্টে আবেদন করা হয়েছিল।২০১৯ সালের অগস্ট মাসে বিজেপি সরকার তিন তালাক আইন পাস করে। 


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only