সোমবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২১

সিনেটে বেকসুর খালাস, ইমপিচ করা গেল না ট্রাম্পকে

ওয়াশিংটন: ক্যাপিটল হিলে হামলা চালানোর জন্য নিজের সমর্থকদের উসকানি দিয়েছিলেন প্রাক্তন প্রেসিডেন্ট ট্রাম্প। এই অভিযোগে মার্কিন কংগ্রেসে তাঁর বিচারও শুরু হয়েছিল। তবে নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে তাঁকে ইমপিচ করা হলেও মার্কিন সিনেট অর্থাৎ উচ্চকক্ষে তাঁকে ইমপিচ করা সম্ভব হল না। ট্রাম্পকে অভিযুক্ত করতে ব্যর্থ হয়েছে সিনেট। শনিবার ট্রাম্পকে অভিযুক্ত করতে প্রয়োজন ছিল দুই-তৃতীয়াংশ ভোটের। তবে তাঁর বিপক্ষে ১০টি ভোট কম পড়ে। ভোটাভুটিতে ৫৭ জন সিনেটর ট্রাম্পকে অভিযুক্ত করার পক্ষে রায় দিলেও বিপক্ষে ভোট পড়ে ৪৩টি। ট্রাম্পকে অভিযুক্ত করতে মোট ৬৭ জন সিনেটরের ভোটের প্রয়োজন ছিল। 



সিনেটে ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ প্রমাণ হলে ভবিষ্যতে আর কখনোই মার্কিন প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করতে পারতেন না এই রিপাবলিকান নেতা। ভোটের পর জ্যেষ্ঠ রিপাবলিকান সিনেটর মিচ ম্যাককনেল বলেন,  ক্যাপিটল হিলে হামলার জন্য ট্রাম্পই দায়ী। সিনেটে তিনি খালাস পেলেও এখনও আদালতে তাঁর বিরুদ্ধে মামলা দায়ের করার সুযোগ রয়েছে। দ্বিতীয় ইমপিচমেন্ট ট্রায়ালের হাত থেকে রেহাই পাওয়ার পর ট্রাম্প তাঁর নিজস্ব রাজনৈতিক আন্দোলনমেক আমেরিকা গ্রেট এগেইনের' প্রসঙ্গ টেনে বলেনআমেরিকাকে মহান করে তোলার প্রক্রিয়া সবে শুরু হয়েছে।

আরও বলেন, ‘আগামী মাসগুলিতে আমি অনেককিছুই আপনাদের বলব,  দেশবাসীর জন্য আমেরিকাকে মহান করে তোলার যাত্রা চলতে থাকবে দিকেট্রাম্পকে ইমচিপ করার চেষ্টায় ব্যর্থ হয়ে কিছুটা হতাশ দেখাচ্ছে ডেমোক্র্যাটদের।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only