সোমবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২১

'টুলকিট' কাণ্ড, এবার গ্রেফতারি পরোয়ানা জারি হল নিকিতা জেকব ও শান্তুনুর বিরুদ্ধে

দিল্লি: টুলকিট মামলায় সমাজকর্মী দিশা রবিকে গ্রেফতারের পর এবার গ্রেফতারি পরোয়ানা জারি হল পেশায় আইনজীবী নিকিতা জেকবের বিরুদ্ধে। তবে শান্তনু নামের আরও এক সমাজকর্মীর বিরুদ্ধেও গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে। দুজনের নামেই জামিন অযোগ্য ধারায় এই গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। 'টুলকিট' কাণ্ডে রবিবার বেঙ্গালুরু থেকে গ্রেফতার করা হয় দিশা রবিকে কৃষকদের বিক্ষোভকে সমর্থন জানাতে টুইটারে সেই ''টুলকিট'' শেয়ার করেছিলেন সমাজকর্মী গ্রেটা থুনবার্গ আরও কয়েকজন   ফেব্রুয়ারি তা নিয়ে একটি মামলা দায়ের করে দিল্লি পুলিশ

প্রসঙ্গত, দিল্লির কৃষক আন্দোলনের সমর্থনে টুইটারে সরব হন সুইডিশ সমাজকর্মী গ্রেটা থুনবার্গ। তার শেয়ার করা টুলকিট নিয়ে রাজনৈতিক ঝড় ওঠে। তারপরেই  টুলকিট শেয়ারের অভিযোগে সমাজকর্মী দিশা রবিকে গ্রেফতার করে পুলিশ। এবার পেশায় আইনজীবী নিকিতা জেকবের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়না জারি করা হয়েছে।পুলিশ তার দিল্লির বাসভবনে হানা দেয়। দিয়েছিল। তবে তিনি পলাতক।
এদিকে দিল্লি পুলিশ জানিয়েছে, এই টুলকিট আসলে একটি খালিস্তানি গ্রুপ। প্রজাতন্ত্র দিবসে কৃষক আন্দোলনকে অন্য রূপ দিতে পোয়েটিক জাস্টিস ফাউন্ডেশন নিকিত জেকবের সঙ্গে যোগাযোগ করে।

দিল্লি পুলিশের অভিযোগ, যে সংস্থা ‘টুলকিট’ তৈরি করেছে, তারা নিকিতার সঙ্গে যোগাযোগও করেছে।

গ্রেটা থুনবার্গের পোস্ট করা ‘টুলকিট’-টি সম্পাদনা করে তা শেয়ার করেছিলেন দিশা রবি। তাঁর বিরুদ্ধে ওই ‘টুলকিট’-এর প্রসারে ‘অন্যতম ষড়যন্ত্রকারী’ হিসাবেও অভিযোগ আনা হয়েছে।



একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only