বৃহস্পতিবার, ১৮ ফেব্রুয়ারী, ২০২১

আঁটোসাঁটো পাহারার মধ্যে দিয়ে 'রেল রোকো' আন্দোলনে কৃষকরা

নয়াদিল্লি: পূর্ব ঘোষণা মতোই আজ 'রেল রোকো' আন্দোলনে কৃষকরা। তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে গত ২৬ নভেম্বর থেকে দিল্লির রাজপথে আন্দোলন চালাচ্ছেন কৃষকরা। এই আন্দোলনকে আরও তীব্র করে তুলতে আজ, ১৮ ফেব্রুয়ারি দেশজুড়ে ৪ ঘন্টা রেল রোকো আন্দোলনের ডাক দেয় কৃষক সংগঠনগুলি। এদিন দুপুর ১২ টা থেকে বিকেল ৪ পর্যন্ত রেলপথ অবরোধ করে বিক্ষোভ দেখানো হবে বলে ঘোষণা করেন কৃষকরা এই পরিস্থিতিতে আন্দোলনকারীদের মোকাবিলা করতে একাধিক পদক্ষেপ নিয়েছে প্রশাসন তথা কেন্দ্রীয় সরকার পশ্চিমবঙ্গসহ রাজ্যে মোতায়েন আরও ২০ কোম্পানি আরপিএফ।



ভারতী কিসান ইউনিয়নের সাধারণ সম্পাদক সুখদেব সিং কোক্রিকালান জানিয়েছেন, পাঞ্জাবের নাভা, মনসা, বার্নালা, ভাতিন্দা, ফিরোজপুর, জলন্ধর, তরণ তারণ সহ ২২টি স্থানে রেল অবরোধ চলবে।  

বৃহস্পতিবার দিল্লি সহ লুধিয়ানা, অমৃতসরের রেল লাইনের ওপর বসে বিক্ষোভ দেখাতে থাকে কৃষকরা। পাশাপাশি মোহালি, হরিয়ানা, সহ আম্বালা, কুরুক্ষেত্র, পানিপথ, পাঁচকুলা সহ একাধিক জায়গায় বিক্ষোভ চলে। ট্রাক্টর নিয়ে বিক্ষোভ চালায় তারা। অনেক স্টেশনে শুয়ে পড়ে্ও বিক্ষোভ চলে। ফলে ব্যাহত ট্রেন চলাচল। 

উত্তর রেলের ফিরোজপুর শাখায় 'রেল রোকো'র কারণে যাত্রীদের সমস্যার কথা মাথায় রেখে স্টেশনগুলিতে ট্রেন থামানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রেল কর্তৃপক্ষ জানিয়েছে এই আন্দোলনের কারণে ট্রেন নির্দিষ্ট সময়ের পরিবর্তে ছাড়তে দেরি হতে পারে। আন্দোলন বন্ধ হয়ে গেলে ফের স্বাভাবিকভাবে ট্রেন চলাচল শুরু হবে। পাশাপাশি অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে হরিয়ানা স্টেশনে রেলপুলিশ ছাড়াও প্রচুর সংখ্যক রেলকর্মী মোতায়েন করা হয়েছে।

আম্বালা বিভাগের ডিভিশন্যাল রেলওয়ে ম্যানেজার জানিয়েছেন, কোনও ট্রেন বাতিল করা হয়নি।

 


 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only