সোমবার, ২২ ফেব্রুয়ারী, ২০২১

শর্তাধীন জামিনে মুক্ত, ভীমা কোরেগাঁও মামলায় অভিযুক্ত ভারাভারা রাও

মহারাষ্ট্র: শর্তাধীন জামিনে মুক্তি পেলেন তেলেগু কবি ভারভারা রাও। ৬ মাসের জন্য তাঁকে দুটি শর্তে জামিনে মুক্তি দেওয়া হয়েছে। মেডিক্যাল গ্রাউন্ডে জামিন পেলেন এই বিশিষ্ট কবি। টানা তিন বছর পর সোমবার এই বিশিষ্ট কবির অন্তবর্তী  জামিনের আবেদন মঞ্জুর করল বম্বে হাইকোর্ট। ৫০ হাজার টাকার ব্যক্তিগত বন্ডে এদিন তাঁর জামিন মঞ্জুর করেছে আদালত।ভীমা কোরেগাঁও মামলায় অভিযুক্ত ছিলেন তিনি। দীর্ঘদিন ধরেই অসুস্থ রয়েছেন তেলেগু কবি ভারভারা রাও। 

মুম্বই না ছেড়ে যাওয়ার নির্দেশিকা বজায় থাকল তাঁর ওপর। সেইসঙ্গে বর্ষীয়ান কবি ভারভারা রাওকে এনআইএ বিশেষ ট্রায়ালে উপস্থিত থাকার নির্দেশ থাকল।    

দীর্ঘদিন ধরেই অসুস্থ অবস্থায় বন্দী তেলেগু কবি ভারভারা রাও। পরিবারের পক্ষ থেকে তার জামিনের জন্য আবেদন করা হয়। এর মধ্যে জুলাই মাসে জেলবন্দি অবস্থাতেই করোনায় আক্রান্ত হন তিনি। ১৩ জুলাই কবির শারীরিক অবস্থার অবনতির কথা জানিয়ে প্রেস বিবৃতি দেয় তার পরিবার। চিঠিতে উল্লেখ করা করা হয়, জেলে থাকার সময় কবির কোনও ক্ষতি হলে রাষ্ট্রকেই তার দায় নিতে হবে। এরপর মুম্বইয়ের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। চিকিৎসকেরা জানান, কবি ভারভারা রাওয়ের ব্রেন ড্যামেজ হয়েছে। করোনায় আক্রান্ত হওয়ার পরে তাঁর মূ্ত্রনালীতে সংক্রমণ ছড়িয়ে পড়েছে। এরপরেও তেলেগু কবি ভারভারা রাওয়ের জামিনের আবেদন নাকচ করে দেয় আদালত। 


 

প্রখ্যাত এই কবির মুক্তির দাবিতে দেশজুড়ে তোলপাড় শুরু হয়।

দীর্ঘ টালবাহানার পর কবির ৮১ বছর বর্ষীয়ান কবির জামিনের আবেদন মঞ্জুর করল আদালত। তবে মুম্বইয়ে নানাবতী হাসপাতালে চিকিৎসা চলছে তাঁর। হাইকোর্টের নির্দেশ মেনেই এই পদক্ষেপ নিল মহারাষ্ট্র সরকার।

২০১৮ সালের ২৮ আগস্ট থেকে হেফাজতে রয়েছেন ভারভারা রাও হাই কোর্ট জানিয়েছে যদি এখন তাঁকে মেডিক্যাল গ্রাউন্ডে জামিন না দেওয়া হয়, তবে তা হবে অমানবিক

ভারভারা রাওয়ের মেয়ে পাবনি জানিয়েছেন, 'আমাদের জন্য স্বস্তির খবর এটাই ভীমা কোরেগাঁও মামলার প্রথম জামিন আমরা খুব খুশি একটাই মাত্র শর্ত আমাদের মুম্বইয়ের বাইরে গেলে চলবে না সেই মতো আমাদের কাজ করতে হবে আমরা আমাদের আইনজীবীদের সঙ্গে কথা বলব'

২০১৮ সালে ১৮ আগস্ট মাসে গ্রেফতার করা হয় ভারভারা রাওকে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে হত্যার ষড়যন্ত্র ও মাওবাদীদের সঙ্গে ঘনিষ্ঠতার অভিযোগ তুলে তাকে গ্রেফতার করে পুনে পুলিশ।পরের বছর ওই মামলার চার্জশিটে দাবি করা হয়,   ১৮ জানুয়ারিতে ভীমা কোরেগাঁওয়ে দলিত বিজয়দিবস অনুষ্ঠানে বিশৃঙ্খলার পিছনে ভারভারা রাও ছাড়া আরও ৪ জন সমাজকর্মী জড়িত ছিলেন। 




 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only