রবিবার, ২১ ফেব্রুয়ারী, ২০২১

দরিদ্র দেশগুলিকে ৭৫০ কোটি ডলারের করোনা প্যাকেজ: জি ৭

লন্ডন: বিশ্বব্যাপী করোনা টিকার সম বণ্টন নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন রাষ্ট্রসংঘের মহাসচিব গুতেরেস। এরপরই জরুরি তৎপরতায় দরিদ্রদের করোনার টিকা সরবরাহ অভিযানে ৭ বিলিয়ন মার্কিন ডলার সাহায্যের আশ্বাস দিল জি-সেভেন জোট। জি-৭ এর দুই ঘণ্টার ভার্চুয়াল সম্মেলনের স্বাগতিক দেশ ছিল ব্রিটেন। স্পিকারের চেয়ার নিয়েছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি জানান, অবশিষ্ট ভ্যাকসিনের সংখ্যাগরিষ্ঠ চালানটি তুলে দেওয়া হবে রাষ্ট্রসংঘ নেতৃত্বাধীন কোভ্যাক্স সিস্টেমকে। এরপর দুর্বল অর্থনীতির দেশগুলোকে সেই ভ্যাকসিন বিতরণ করা হবে। সম্মেলনে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ জোর দিয়েছেন আফ্রিকার দেশগুলোতে ভ্যাকসিনের সহজলভ্যতা বাড়ানোর ওপর। জি-সেভেনের দেশগুলোকে তিনি আফ্রিকার ৬৫ লক্ষ স্বাস্থ্যকর্মীর জন্য প্রয়োজনীয় ১ কোটি ৩০ লক্ষ টিকার ডোজ সরবরাহের বিষয়ে নজর দেওয়ার আবেদন জানান। 



ম্যাক্রোঁর মতেএই কাজে পশ্চিমা বিশ্ব ব্যর্থ হলে আফ্রিকান দেশগুলো বাধ্য হয়ে রাশিয়া ও চিনের মতো দেশের প্রতি ঝুঁকবে। ফ্রান্সের পাশাপাশি আমেরিকাও রাষ্ট্রসংঘের ভ্যাকসিন কর্মসূচি কোভ্যাক্সে ৪ বিলিয়ন ডলার সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেইউরোপীয় ইউনিয়ন তাদের অর্থ সহায়তা দ্বিগুণ করে ১.৬ বিলিয়ন ডলারে এনেছে। এছাড়া আফ্রিকায় ভ্যাকসিন কর্মসূচি চালাতে বিভিন্ন খাতে আরও ১৪০ মিলিয়ন ডলার প্রদানের ঘোষণাও করেছে ইইউ এদিকে জার্মানি আলাদা ভাবে রাষ্ট্রসংঘকে ১.৮ বিলিয়ন ডলার সাহায্য প্রদানের সিদ্ধান্ত নিয়েছে। ইতিমধ্যেই কোভ্যাক্সে ৭৬৬ মিলিয়ন ডলার সহায়তা পাঠিয়েছে ব্রিটেন।

জি-সেভেন জোটের সম্মিলিত বিবৃতি থেকে জানা যায়রাষ্ট্রসংঘের কোভ্যাক্স টিকা বিতরণ কর্মসূচিতে যৌথ ভাবে ৭.৫ বিলিয়ন ডলার দিচ্ছে জি-সেভেন জোটভুক্ত দেশগুলো।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only