রবিবার, ২১ ফেব্রুয়ারী, ২০২১

ট্রামে এবার থেকে ক্যাশলেশ টিকিট

পুবের কলম প্রতিবেদক:  প্রতিনিয়ত আধুনিক হচ্ছে কলকাতার ঐতিহ্যবাহী ট্রাম। যুগের সঙ্গে তাল মিলিয়ে রাজ্য পরিবহণ দফতরের উদ্যোগে এবার আর একধাপ এগিয়ে গেল ট্রাম পরিষেবা। এবার থেকে ট্রামের ভাড়া নগদে না দিলেও চলবে। অনলাইনে কাটা যাবে ট্রামের টিকিট। যাত্রীদের সুবিধার্থে এই বিশেষ উদ্যোগ নিয়েছে পরিবহণ দফতর। গুগল পে, ফোন পে,  পেটিএম, এয়ারটেল,  এইচডিএফসি প্রভৃতি অ্যাপের মাধ্যমে ট্রামের টিকিট কাটা যাবে।

প্রসঙ্গত,  এই ব্যবস্থা শুধুমাত্র দিল্লিমুম্বই মেট্রোআইআরসিটিসি প্রভৃতিতে চালু ছিল। যাত্রীদের যাত্রা আরামদায়ক করার জন্য এবার ট্রামেও এই পরিষেবা চালু হতে চলেছে।

শনিবার থেকে এই পরিষেবা চালু হয়েছে বড়বাজারের ট্রাম রুটে। আগামী মার্চের মধ্যে সমস্ত ট্রাম রুটেই এই পরিষেবা চালু করা হয়ে যাবে বলে পরিবহণ দফতর সূত্রে জানা গিয়েছে।



পরিবহণ দফতরের আধিকারিকরা জানিয়েছেন, ট্রামের মধ্যেই কিউআর কোড দেওয়া থাকবে। ওই সমস্ত অ্যাপ্লিকেশনের মাধ্যমে কিউআর কোড স্ক্যান করলেই যাত্রীরা টিকিট কাটতে পারবেন। ডব্লিউবিটিসির চেয়ারম্যান রচপাল সিং জানিয়েছেন, ক্যাশলেস টিকিট যাত্রীদের জন্য ট্রাম যাত্রাকে আরও আরামদায়ক করে তুলবে। এরফলে টিকিট কাটার জন্য কনডাক্টরকে যাত্রীদের সংস্পর্শে আসতে হবে না। ডব্লিউবিটিসির ম্যানেজিং ডিরেক্টর রাজনবিরভর সিং কাপুর জানানআমরা নতুন প্রজন্মের কাছে ট্রামকে আকর্ষণীয় করে তোলার চেষ্টা করছি। এর আগেই আমরা ট্রাম লাইব্রেরিএসি ট্রামে ফ্রি ওয়াইফাই এর ব্যবস্থা করেছি। এবার নগদহীন টিকিট শুরু করেছি। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only