মঙ্গলবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২১

মন্ত্রী গৌতম দেবের রবীন্দ্রসঙ্গীত অ্যালবামের আনুষ্ঠানিক প্রকাশ

কলকাতা: ১৫ ফেব্রুয়ারি কলকাতা পোর্ট ট্রাস্ট অফিসার্স ক্লাবে আনুষ্ঠানিক প্রকাশ ঘটল রবীন্দ্রনাথের কবিতা গানের মেলবন্ধনে তৈরি মিউজিক ভিডিও অ্যালবাম ' জীবন পুণ্য করো' পাঠে সৌমিত্র চট্টোপাধ্যায়, গান গেয়েছেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। ইউডি সিরিজ থেকে প্রকাশিত এই অ্যালবামে সাতটি  রবীন্দ্রসঙ্গীত রয়েছে  গানগুলি হল 'আগুনের পরশমণি', 'আকাশভরা সূর্য-তারা', 'বড় আশা করে', 'আমি তোমার সঙ্গে', 'তুমি কেমন করে', 'আমার বেলা যে যায়', 'আমরা সবাই রাজা' অ্যালবামটির আনুষ্ঠানিক প্রকাশ করেন বিশিষ্ট নৃত্যশিল্পী থাঙ্কামনি কুট্টি।



গৌতম দেবের কথায়, 'দেড় বছরের প্রচেষ্টার ফসল এই অ্যালবাম মাঝে কোভিডের জন্য আট মাস স্টুডিওতে আসার অসুবিধে ছিল। লকডাউন উঠে যাওয়ার পর পুনরায় স্টুডিওতে কাজ শুরু হয়। এই অ্যালবামে সৌমিত্র চট্টোপাধ্যায় নয়টি রবীন্দ্র কবিতা পাঠ করেছেন।  আমি নিজেও কোভিডে আক্রান্ত হয়ে এক মাস হসপিটালে ছিলাম। সব মিলিয়ে নানান বাধা-বিপত্তি অতিক্রম করে পথ চলতে হয়েছে। আমি কোন প্রাতিষ্ঠানিক শিল্পী নই, পূর্ব অভিজ্ঞতাও ছিল না। মনের আনন্দে, মনের তৃপ্তির জন্য কিছু গান গাওয়ার চেষ্টা করেছি। সেটা নিয়েই এই সংকলন' এদিন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি সুবোধ সরকার, চলচ্চিত্র পরিচালক অরিন্দম শীল, অভিনেতা অর্জুন চক্রবর্তী, চিত্রশিল্পী শুভাপ্রসন্ন, প্রাক্তন ফুটবলার শ্যাম থাপা, রঞ্জন প্রসাদ ইউডি সিরিজের কর্ণধার রাজ কল্যাণ রায়। এই মিউজিক ভিডিও  অ্যালবামটির পরিকল্পনা পরিচালনায় অনিন্দ্য মজুমদার সঞ্চালনায় ছিলেন সতীনাথ মুখোপাধ্যায় বিশিষ্ট ব্যক্তিত্বের আলাপচারিতায় বারবারই উঠে এসেছে  সৌমিত্র চট্টোপাধ্যায়ের আবৃত্তির নানা দিক। অভিনয়ের পাশাপাশি তার সাহিত্যিক প্রতিভার বিকাশ এবং সাংস্কৃতিক জগতে অবদান নিয়েও আলোচনা করেন বিশিষ্ট জনেরা। 



সৌমিত্রবাবুর স্মৃতিচারণা করতে গিয়ে অনিন্দ্য মজুমদার বলেন, 'এই কাজটি সৌমিত্রবাবুর শেষ কাজ ', তাছাড়া সৌমিত্রবাবুর সঙ্গে কিভাবে পরিচয় হয়েছিল তাও তিনি জানান। কবি সুবোধ সরকার চিত্রশিল্পী  শুভাপ্রসন্ন আবৃত্তির পাশাপাশি গানের ভূয়সী প্রশংসা করেন। চলচ্চিত্র পরিচালক অরিন্দম শীল অর্জুন চট্টোপাধ্যায় জানান, সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঙ্গে কাজ করার নানান অভিজ্ঞতার কথা। এই অস্থির সময়ে সৌমিত্রবাবুর কবিতা পাঠ গৌতমবাবুর গান যেন দুটি প্রাণের মিলন  ঘটালো। এই অ্যালবামের আবহ সঙ্গীত করেছেন সুদীপ্ত সাহা, সাউন্ড ডিজাইনে রাজীব মুখোপাধ্যায়।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only