রবিবার, ২১ ফেব্রুয়ারী, ২০২১

ফের করোনা বাড়ছে, চার রাজ্যে নজর

নয়াদিল্লি: ভারতের কয়েকটি রাজ্যে ফের উদ্বেগজনকভাবে করোনা বাড়ছে। কেরলমহারাষ্ট্র, পঞ্জাব,  মধ্যপ্রদেশ, ছত্তিশগড় ছাড়াও অন্য কয়েকটি রাজ্যে যে হারে করোনা বাড়ছেতাতে ফের ওইসব রাজ্যে লকডাউন চালু করার ভাবনা-চিন্তা চলছে। মহারাষ্ট্রের অমরাবতী এবং আন্ধেরিতে ইতিমধ্যেই লকডাউন চালু করা হয়েছে। চিকিৎসকেরা বলছেন, মাস্ক না পরার কারণেই ফের ছড়াচ্ছে করোনা। 

মুম্বইয়ে লোকাল ট্রেনে মাস্ক না পরেই সকলে চলাফেরা করছিলেন। বিপদ আঁচ করে রাজ্য সরকার ৫০০০ মার্শালকে লোকাল ট্রেনগুলিতে মোতায়েন করেছে। এরা মাস্ক না পরলেই গ্রেফতার করবে অথবা ১০০০ টাকা জরিমানা নেবে। বিস্ময়ের ব্যাপার, গত ১১ মাসে মহারাষ্ট্রে মাস্ক না পরার দায়ে জরিমানা আদায় করা হয়েছে প্রায় ৩১ কোটি টাকা। বিশেষ করে কোভিড প্রতিষেধক ইঞ্জেকশন এসে যাওয়ায় বেশিরভাগ লোকেরই ধারণা আর ভয় নেই।



কিন্তু গবেষকরা বলছেন, ভয় যায়নিএই বছরটা মাস্ক পরেই কাটাতে হবে। ভারতে গত ২৪ ঘন্টায় করোনায় ১০১ জনের মৃতু্য হয়েছে এবং ১৩৯৯৯ জনের নতুন করে করোনা সংক্রমণ হয়েছে। এপর্যন্ত দেশে করোনায় ১ লক্ষ ৫৬ হাজার ২১২ জনের মৃত্যু হয়েছে। এটি সরকারি হিসেবআসল সংখ্যা এর দ্বিগুণ হবে। এসব জেনেও লোক বেপরোয়া। মহারাষ্ট্রে নতুন করে ৪৪ জনের মৃত্যু হয়েছে। কেরলে ১৫ জনের মৃত্যু হয়েছেপঞ্জাবে ৮ জনের মৃত্যু হয়েছে।

দেশে প্রতিষেধক টিকা দেওয়াও চলছে, অন্যদিকে করোনাও বাড়ছে। সরকারই বলছে১৯ ফেব্রুয়ারি পর্যন্ত ১ কোটি লোককে প্রতিষেধক টিকা দেওয়া হয়েছে। তবে এখনও অবধি করোনা প্রতিষেধক টিকা নিয়ে ৩৪ জনের মৃত্যু হয়েছে এবং ৪১ জন গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন।  

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only