বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২১

শিক্ষকদের অবসরের সময়সীমা বাড়ানোর নির্দেশিকা জারি

কলকাতা: কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অবসরের বয়স ৬২ থেকে ৬৫ করা হবে বলে ঘোষণা করেছিল রাজ্য সরকার। সেই উদ্যোগ কার্যকর হল। শিক্ষকদের অবসরের সময়সীমা বাড়ানোর বিষয়ে নির্দেশিকা জারি করল শিক্ষা দফতর। ২২ ফেব্রুয়ারি থেকেই নতুন এই নির্দেশিকা কার্যকর হবে বলে জানিয়েছে উচ্চশিক্ষা দফতর। পাশাপাশি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক পদগুলির জন্যও এই নির্দেশিকা কার্যকর হবে। একাধিক পদের অবসরের সময়সীমা বাড়ানো হয়েছে।



এর মধ্যে রয়েছে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, কন্ট্রোলার অফ এক্সামিনেশন,  কলেজের ইন্সপেক্টর ডিন অফ স্টুডেন্টস ওয়েলফেয়ার,  ডেপুটি রেজিস্ট্রার,  ডেপুটি কন্ট্রোলার অফ এক্সামিনেশন, ডেপুটি ইন্সপেক্টর অফ কলেজ,  পিজি ও ইউজি কাউন্সিলের সেক্রেটারি।

বছর দু'য়েক আগেই কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অবসরের বয়স ৬২ থেকে বাড়িয়ে ৬৫ বছর এবং উপাচার্যদের অবসরের বয়স ৬৫ থেকে বাড়িয়ে ৭০ বছর করার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারপর থেকেই এই পদগুলিতে অবসরের বয়স বাড়ানোর বিষয়টি আলোচনা চলছিল।

রাজ্য সরকারের এই নির্দেশিকাকে সাধুবাদ জানিয়েছে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অধ্যাপক সংগঠন। এইসব প্রশাসনিক পদে বসার জন্য ১০ থেকে ১৫ বছরের অধ্যাপনার অভিজ্ঞতা থাকতে হয়।

 

 

 

 

 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only