বৃহস্পতিবার, ১১ মার্চ, ২০২১

গবেষণায় ওবিসি সংরক্ষণ মানছে না কল্যাণী বিশ্ববিদ্যালয়, অভিযোগ

পুবের কলম প্রতিবেদক: উচ্চশিক্ষায় ক্ষেত্রে এসটি বা এসসি সংরক্ষণ-বিধি মানা হলেও অনেক ক্ষেত্রে ওবিসিদের বঞ্চিত করা হচ্ছে বলে অভিযোগ। এবার কল্যাণী বিশ্ববিদ্যালয়ের নামেও একই অভিযোগ উঠল। বিশ্ববিদ্যালয়ে গবেষণার ক্ষেত্রে ওবিসি- ক্যাটাগরিতে সংরক্ষণ নীতি মানা হয়নি, এই মর্মে ২০১৯ সাল থেকে লোকসংস্কৃতি বিভাগে পিএইচডির ভর্তি আটকে আছে। সমস্ত বিভাগের পিএইচডি ভর্তি সম্পন্ন হলেও বন্ধ রয়েছে এই বিভাগে।



জানা গিয়েছেবিভাগীয় গবেষণা সমিতির (ডিআরসি) সিদ্ধান্ত সহ নির্বাচিত গবেষকদের তালিকা সংশ্লিষ্ট বিভাগ থেকে চূড়ান্ত সিদ্ধান্তের জন্য উচ্চতর কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়। অভিযোগ, প্রায় ছয় মাস পর ২০১৯ সালের জন্য ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে গবেষকদের একটি তালিকা প্রকাশিত হয়। বিভাগীয় গবেষণা সমিতির সিদ্ধান্ত না মেনেই পিএইচডির মেধা তালিকা প্রকাশ হয় বলে অভিযোগ। আশ্চর্যজনকভাবে সেই তালিকায় কোনও ওবিসি- প্রার্থীর নাম ছিল না। নিয়েই আপত্তি তোলেন সমাজকর্মী সাদেকুল ইসলাম।

গত বছর ফেব্রুয়ারি মাসে তালিকা প্রকাশিত হওয়ার পর অনগ্রসর কল্যাণ দফতর (বিসিডব্লিউ)- অভিযোগ করেন সাদিকুল ইসলাম। অভিযোগের প্রেক্ষিতে বিসিডব্লিউ ডিপার্টমেন্ট কারণ জানতে চেয়ে কল্যাণী বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে চিঠি দেন। তারপর থেকেই লোকসংস্কৃতি বিভাগের পিএইচডি ভর্তি বন্ধ রয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only