সোমবার, ৮ মার্চ, ২০২১

বঙ্গীয় সাহিত্যিক অনুসন্ধান সমিতির সাহিত্য সভা

এস জে আব্বাস, শক্তিগড়: বঙ্গীয় সাহিত্যিক অনুসন্ধান সমিতির উদ্যোগে রবিবার বর্ধমান আল আমিন মিশনে একটি সাহিত্য সভা অনুষ্ঠিত হয়। প্রথম পর্বে কবি আবু মনির উদ্দিন চৌধুরী এবং দ্বিতীয় পর্বে সাহিত্যিক সৈয়দ আসরার আহমেদ অনুষ্ঠানের সভাপতিত্ব করেন। স্বাগত ভাষণ দেন মিশনের সম্পাদক তথা শিক্ষানুরাগী আসফার হোসেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বর্ধমান, বীরভূম জেলা, মুর্শিদাবাদ, মালদা, বাঁকুড়া প্রভৃতি জেলার শতাধিক কবি সাহিত্যিক। বিশেষত মুসলিম মহিলা কবি সাহিত্যিকদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। 



বাংলা ভাষা ও সংস্কৃতির উপর যখন আঘাত নেমে আসছে তখন মুসলিম কবি সাহিত্যিকদের এই সম্মেলন তাৎপর্যপূর্ণ বলে জানান সাহিত্যিক ড রমজান আলী। এখানে বিভিন্ন কবি ও সাহিত্যিকগণ তাদের স্বরচিত কবিতা, গান ও গল্প শোনান। তাদের সৃষ্টিতে ধ্বনিত হয় বর্তমান সমাজের অবক্ষয় ও সেই সঙ্গে উত্তরণের উপায়। আলোচনা হয় পশ্চিমবঙ্গের মুসলিম সমাজের সাহিত্যিক সংকট ও উত্তরণ, সাংবাদিকতা এবং পত্র পত্রিকা বিষয়ে। 



উপস্থিত ছিলেন এবাদুল হক, সদরুল আলম, মহ সেলিম রেজা,  সাবিনা সৈয়দ, নাসির ওয়াদেন, মতিউল ইসলাম,  ইসমাইল দরবেশ,বাহারুল ইসলাম, নাসিম এ আলম, তৈমুর খান, সাইফুল ইসলাম, রাফিয়া সুলতানা, মুসতারী বেগম, ফজলুল হক, মঈনউদ্দিন হাসান,  আব্দুস সালাম,  অঞ্জুমানারা আনসারী, বেগম সুরাইয়া কামাল প্রমুখ। ১৯ জন উদীয়মান নিভৃতচারী মহিলা সাহিত্যিককে সন্মাননা জ্ঞাপন করা হয়। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মহ রুহুল আমিন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only