রবিবার, ৭ মার্চ, ২০২১

সোমবার থেকে সংসদে শুরু বাজেটের দ্বিতীয় অংশের অধিবেশন

নয়াদিল্লি: এক মাস ধরে চলা সংসদের বাজেট অধিবেশনের দ্বিতীয় অংশের শুরু হচ্ছে আজ সোমবার থেকে। সামনেই বাংলা সহ ৪ রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিধানসভা নির্বাচন শুরু হচ্ছে। এই আবহেই সংসদে শুরু হচ্ছে অধিবেশন। অধিবেশনের এই দ্বিতীয় অধ্যায়ে ২০২১-২২ অর্থবর্ষের জন্য তহবিল দেওয়ার উপর বিশেষ নজর দিতে পারে কেন্দ্র। একইসঙ্গে অর্থবিল তো রয়েছে। সেখানে ইতিমধ্যে কর সংক্রান্ত একাধিক প্রস্তাব দেওয়া হয়েছে। 



এছাড়াও বেশকিছু বাধ্যতামূলক এজেন্ডা রয়েছে। একাধিক বিলও রয়েছে। সেগুলি সংসদে পাস করাতে চাইবে কেন্দ্রীয় সরকার। ৮ এপ্রিল অধিবেশন শেষ হওয়ার কথা। যে বিলগুলি পাস করাতে চাইবে গেরুয়া শিবির সেগুলির মধ্যে রয়েছে পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (সংশোধনী) বিল, ন্যাশনাল ব্যাংক ফ­ ফিনান্সিং ইনফাস্ট্রাকচার অ্যান্ড ডেভেলপমেন্ট বিল, ইলেক্ট্রিসিটি (সংশোধনী) বিল প্রভৃতি। তব সব থেকে  বড় কথা হল যেহেতু ৫ রাজ্যে বিধানসভা ভোট। তাই বাজেট অধিবেশন থেকে কোনও বড় ঘোষণাও হতে পারে বলে মনে করছে রাজনৈতিক মহল।

উল্লেখ্য,  প্রথম পর্যায়ের বাজেট অধিবেশনটি শুরু হয়েছিল ২৯ জানুয়ারি। রাষ্ট্রপতি ভাষণের মধ্য দিয়ে তা শুরু হয়েছিল। যদিও ২০টি বিরোধী দল সেই অধিবেশন বয়কট করেছিল। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only