রবিবার, ১৪ মার্চ, ২০২১

জেরুসালেমে চেকোশ্লোভাকিয়ার দূতাবাস, নিন্দা আরব লিগের

লন্ডন: ইসরায়েল সখ্যতার প্রমাণ দিল ইউরোপের দেশ চেক প্রজাতন্ত্র। জেরুজালেমে দূতাবাস উদ্বোধন করল ফিলিস্তিনের অনুরোধ উপেক্ষা করে। বিশ্বের অন্যান্য দেশগুলি যখন জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসাবে মান্যতা দিতে চায়নি, তখন চেক প্রজাতন্ত্রের এই উদ্যোগের নিন্দা জানিয়েছেন আরব লিগ সহ বহু দেশ। ইউরোপীয় দেশ চেক প্রজাতন্ত্র জেরুসালেমে কূটনীতিক অফিস স্থাপন করায় নিন্দা জানিয়েছে আরব লিগ ফিলিস্তিনি কর্তৃপক্ষ এর আগে  তেল আবিবে দেশটির ইসরাইলি দূতাবাসের একটি শাখা অফিসও খোলা হয়



উল্লেখ্য, এর দুই সপ্তাহ আগেভ্যাকসিন কূটনীতিরআওতায় চেক রিপাবলিকে মর্ডানার পাঁচ হাজার করোনা টিকা পাঠায় ইসরাইল

শনিবার ফিলিস্তিনি পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, প্রাগের এই পদক্ষেপ ফিলিস্তিনি জনগণ তাদের অধিকারে এক বড় ধরণের আঘাত, যা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলে গণ্য করা উচিৎ।

অপরদিকে কায়রো থেকে আরব লিগের সেক্রেটারি জেনারেল আহমদ আবুল গেইত এক বিবৃতিতে বলেন, আন্তর্জাতিক আইনের অধীনে পূর্ব জেরুসালেম অধিকৃত ভূখণ্ড।এটি সম্পূর্ণ ফিলিস্তিনিদের নিজস্ব জমি।

এদিকে চেক পররাষ্ট্র মন্ত্রণালয় জেরুসালেমে খোলা অফিসকোনও দূতাবাস অফিস নয়জানিয়ে এক বিবৃতিতে বলে, শহরটিতে থাকা চেক নাগরিকদের সেবাদান উন্নতি এবং ইসরাইলের সাথে চেক প্রজাতন্ত্রের কৌশলগত সম্পর্ক জোরদার করতে এই অফিস চালু করা হয়েছে

বর্তমানে জেরুসালেমে আমেরিকা গুয়াতেমালা, এই দুই দেশের পূর্ণ ক্ষমতাসম্পন্ন দূতাবাসের কার্যক্রম রয়েছেডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট থাকাকালীন উদ্যোগ নিয়েছিলেন তাঁর বিদায়ের আগে ইসরায়েলকে সন্তুষ্ট করার জন্য জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসাবে মান্যতা দেওয়ার চেষ্টা করবেন। কোনও দেশের দূতাবাস খোলা হলে সেই শহরটি ইসরায়েলের রাজধানী হিসাবে অতি সহজেই মান্যতা পেয়ে যাবে। এটাই ছিল মিস্টার ট্রাম্পের হিসাব। কিন্তু ট্রাম্পের সেই আবেদনে সাড়া দেয়নি কোনও দেশ। বরং রাষ্ট্রসংঘ সহ সব দেশই ফিলিস্তিনের জনগণের সঙ্গে একাত্মতার পরিচয় দিয়েছে।

১৯৬৭ সালে ছয় দিনের আরব-ইসরাইল যুদ্ধের পর পূর্ব জেরুসালেম ইসরাইল দখল করে নেয়। আন্তর্জাতিক আইনে অধিকৃত ভূমি হিসেবে বিবেচিত হলেও ইসরাইল শহরটিকে একীভূত করে নেয় এবং অখণ্ড জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে ঘোষণা করে। ২০১৭ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন। পরের বছর ইসরাইলে আমেরিকার দূতাবাস তেল আবিব থেকে স্থানান্তর করে জেরুসালেমে নিয়ে আসা হয়ইউরোপের দেশ চেক প্রজাতন্ত্র ট্রাম্পের পুরনো সেই ফর্মুলাতে সাড়া দেওয়ায় নিন্দা জানিয়েছে মানবাধিকার সংগঠনগুলি সহ ইউরোপের বহু দেশও।

 

 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only