সোমবার, ৮ মার্চ, ২০২১

ম্যাকবেথ এবং বাউল গান

কলকাতা: এই ভরা বসন্তে দাগা নিকুঞ্জের লনে বসে বাউল গান শোনা সত্যিই দূর্লভ অভিজ্ঞতা, সঙ্গে যদি থাকে শেক্সপিয়ার নাটকের বাংলা রূপান্তর তবে তো আর কথা হবে না।

অলকা জালান ফাউন্ডেশন এবং প্রভা খৈতান্ ফাউন্ডেশনের সুর এবং সাজএর আয়োজনে সম্প্রতি অনুষ্ঠিত হল বাউল গান ও নাটকের ব্যাতিক্রমি সন্ধ্যা। শুরুতেই বাউল গানে মাতালেন গিরিশ দাস বাউল ও সম্প্রদায়। তোমায় হৃদমাঝারে রাখবোসহ বেশ কিছু বাউল গানে মুগ্ধ করলেন শ্রোতাদের। দ্বিতীয় পর্বে সেক্সপিয়ারের বিখ্যাত নাটক — ‘ম্যাকবেথএর বাংলা রূপান্তর। পরিবেশনে তেপান্তরনাট্য গ্রামের এবং আমরাথিয়েটার রেপাটরি। ম্যাকবেথ নিয়ে বাংলা থিয়েটারে অনেক কাজ আগেও হয়েছে। নবতম ম্যাকবেথের নাট্যকার তথা পরিচালক কল্লোল ভট্টাচার্য। 



১৯৯৪ থেকে তিনি তেপান্তর নাট্য গ্রামের আশপাশের মানুষ জনদের নিয়ে  বিভিন্ন প্রযোজনা সমাদৃত হয়েছে। ম্যাকবেথ নাটকের নাটকীয় মুহূর্তগুলো দাগা নিকুঞ্জের খোলা মঞ্চে অন্য মাত্রা পেয়ে যায়। সর্বক্ষণ টান টান হয়ে দেখতে হয়। এক এক দৃশ্যে মঞ্চে অনেক মানুষের উপস্থিতি এবং ফিজিক্যাল অ্যাকটিং-এর দৌড়াদৌড়িও অনেক আছে। এত সব চরিত্রের অভিনয়ে কোথাও কারও পদস্খলন ঘটেনি। উচ্চারণও নিখুঁত। এতে পরিচালকের পরিশ্রম ও সার্থকতারই পরিচয় পাওয়া যায়।ম্যাকবেথ এবং লেডি ম্যাকবেথ এর চরিত্রে সুফি মোরসেদুল আরেফিন ও তনুশ্রী ভট্টাচার্য অভিনয়ে রেশ রেখে যান। 



অন্যান্য প্রধান চরিত্রগুলিও যথাযথ। এমন সুন্দর অনূষ্ঠানের জন্য ধন্যবাদ জানাতে হয় সমগ্র অনুষ্ঠান পরিচালক এবং কিউরেটর সঙ্গীতা দত্ত।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only