রবিবার, ৭ মার্চ, ২০২১

দিল্লির তিরকি সীমান্তে আরও এক আন্দোলনরত কৃষকের আত্মহত্যা, উদ্ধার ঝুলন্ত দেহ

নয়াদিল্লি: পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনকে সামনে রেখে যখন ভোট প্রচারে ব্যস্ত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে দিল্লির তাবড় তাবড় নেতারা, ঠিক তখনই ফের আরও এক কৃষকের আত্মহত্যার ঘটনা সামনে এল। ঘটনাস্থল হরিয়ানার তিরকি সীমান্ত। রবিবার গাছ থেকে ঝুলন্ত অবস্থায় তার দেহ উদ্ধার করে পুলিশ। কেন্দ্রের তিনটি বিতর্কিত কৃষি আইন বাতিলের দাবিতে গত নভেম্বর থেকে কৃষক আন্দোলনে শামিল হয়েছিলেন তিনি। মৃতের নাম রাজবীর(৪৯)। তার পাশ থেকে একটি সুইসাইড নোট উদ্ধার করেছে পুলিশ। পুলিশ জানিয়েছে, রাজবীর হিসার জেলার বাসিন্দা ছিলেন। রবিবার তিরকি সীমান্ত থেকে সাত কিলোমিটার দূরে একটি গাছ থেকে ঝুলন্ত দেহ উদ্ধার হয়। সুইসাইড নোটে লেখা আছে, 'তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে এটিই ছিল আমার চূড়ান্ত পদক্ষেপ। আইনটি বাতিল করে কেন্দ্র আমার শেষ ইচ্ছে পূরণ করুক'।



প্রসঙ্গত, গত মাসেও এই একই দাবিতে এক আন্দোলনরত কৃষকের আত্মহত্যা করেন।তিনি ছিলেন হরিয়ানার ঝিন্দের বাসিন্দা। তিরকি সীমান্তের কাছে ঝুলন্ত দেহ উদ্ধার করে পুলিশ।

এর আগে আন্দোলনরত আরও এক কৃষক, আইন বাতিলের দাবিতে বিষ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন। আশঙ্কাজনক অবস্থায় তাকে দিল্লির হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই তার মৃত্যু হয়।

গত ডিসেম্বরে তিনটি বিতর্কিত কৃষি আইন বাতিলের দাবিতে আত্মঘাতী হন পাঞ্জাবের এক আইনজীবী। এখানেই শেষ নয়, শিখ প্রচারক সন্তু রাম সিং সিংহু সীমান্তে 'কৃষকদের কষ্ট সহ্য করতে পারছেন না' এই দাবি সামনে রেখে নিজের জীবন শেষ করে দেন।

গত ২৬ নভেম্বর কেন্দ্রের সরকারের পাস করা তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন কৃষকেরা।দুপক্ষই নিজের দাবিতে অনড় মনোভাব পোষণ করে আসছেন। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only