শুক্রবার, ২৬ মার্চ, ২০২১

শিক্ষা নীতি প্রয়োগের রূপরেখা তৈরি করছে সিবিএসই

পুবের কলম প্রতিবেদক: সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই) শিক্ষানীতি ২০২০- এর উপর ভিত্তি করে একটি রূপরেখা তৈরি করছে। সিবিএসই জানিয়েছে, ষষ্ট থেকে দশম ক্লাস পর্যন্ত শিক্ষানীতির খসড়া অনুসরণ করে একটি রূপরেখা তৈরি করা হচ্ছে। এই শিক্ষানীতির খসড়া অনুসারে শিক্ষার্থীদের উপর প্রয়োগ করে সেগুলির সমস্যা সমাধানের বিষয়ে আলোকপাত করা হবে। প্রথমে ইংরেজি, বিজ্ঞান এবং অঙ্ক বিষয়ের উপর নতুন শিক্ষানীতি প্রয়োগ করার প্রক্রিয়া চলছে। এই নীতি বাস্তবায়নের জন্য প্রশ্নপত্র এবং মূল্যায়ন পদ্ধতি তিন থেকে চার বছর অন্তর পরিবর্তন করা হবে।  প্রথম পর্যায়ে কেন্দ্রীয় বিদ্যালয়নবোদয় বিদ্যালয়ইউটি চন্ডিগড় এবং সারা দেশের বেসরকারি স্কুলগুলিতে শিক্ষানীতি লাগু করা হবে। রূপরেখাতে থাকছে, ৪০ ধরণের অ্যাসেসমেন্ট পদ্ধতি। ১৮০ ধরণের পরীক্ষা পদ্ধতি। ৩৬০ ধরণের মাস্টার প্রশিক্ষক এবং পরামর্শদাতা।  এই রূপরেখার মাধ্যমে মাস্টার ট্রেনাররা স্কুলের শিক্ষকদের প্রশিক্ষণ দেবেন তাঁরা অন্যান্য শিক্ষকদের প্রশিক্ষণ দেবেন।  এতে তৈরি করা হবেকোশ্চেনব্যঙ্কএবং সংগ্রহ করা হবে পঠনপাঠনের পদ্ধতি।



 এই কাজ বাস্তবায়নের জন্য সিবিএসই ইতিমধ্যে ব্রিটিশ কাউন্সিলতিন ইউকে সংস্থাকেমব্রিজ শিক্ষা প্রতিষ্ঠানের কর্মকর্তাদের সঙ্গে যৌথভাবে কাজ করবে বলে জানিয়েছেন সিবিএসই চেয়ারম্যান মনোজ আহুজা।

 এই প্রোজেক্ট পরিচালনার দায়িত্বে থাকবেন ১৫ শিক্ষা বিশেষজ্ঞ হাজার স্কুলের অধ্যক্ষ১৫ জন সিনিয়র সরকারি অফিসার। আগামী ২০২৪ সালের মধ্যে লক্ষ ৩২ হাজার শিক্ষক এবং ২০ মিলিয়ন ছাত্রছাত্রীকে এই প্রজেক্টের আওতায় আনা সম্ভব হবে বলে জানিয়েছেন সিবিএসই চেয়ারম্যান।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only