শুক্রবার, ৫ মার্চ, ২০২১

পাঁচ রাজ্যের পর এবার বাংলাতেও ৯ কেন্দ্রে ‘বুথ অ্যাপ’

পুবের কলম প্রতিবেদক:  অ্যাপ নির্ভর যুগে অ্যাপের মাধ্যমে নির্বাচন হবে না তাই কখন হয়। আর নির্বাচন কমিশন এবার প্রাথমিকভাবে অ্যাপের মাধ্যমে ছোট করতে যাচ্ছে। নির্বাচন কমিশনের বুথে ভোটকর্মীদের হাতে তালিকার বদলে থাকবে অ্যানড্রয়েড মোবাইল অ্যাপ। তবে সব কেন্দ্রে নয়, পরীক্ষামূলকভাবে ৯টি ভোটকেন্দ্রের কয়েকটি বুথে থাকবে এই অ্যাপের ব্যবস্থা।

অ্যাপ নির্ভর যুগের সঙ্গে তাল মিলিয়ে নির্বাচন কমিশন বুথে ভোটকর্মীদের হাতে ভোটার তালিকা না দিয়ে অ্যানড্রয়েড মোবাইলে অ্যাপ নির্ভর ব্যবস্থার পথে হাঁটছে। এ রাজ্যেও বিধানসভা ভোটে পরীক্ষামূলক ভাবে ৯টি কেন্দ্রের বেশ কিছু বুথে এই অ্যাপ নির্ভর ব্যবস্থা কার্যকরী হবে। এই বিধানসভা কেন্দ্রগুলি হল দুর্গাপুর পশ্চিম, বালিগঞ্জ জলপাইগুড়ি,  ইংলিশবাজার,  কোচবিহার উত্তর, রায়গঞ্জ,  বারুইপুর পশ্চিম, শিলিগুড়ি এবং রাজারহাটনিউ টাউন।



কমিশন সূত্রে জানা গিয়েছে যেখানে বুথ অ্যাপ ব্যবহার হবে সেখানকার ভোটারদের ভোটার ইনফর্মেশন স্লিপে কিউআর কোড থাকবে। সেই স্লিপ হাতে ভোটার ভোটকেন্দ্রে প্রবেশ করার পর প্রিসাইডিং অফিসার বা ফার্স্ট পোলিং অফিসার ফোনে থাকা বুথ অ্যাপ দিয়ে কিউআর কোড স্ক্যান করবেন। স্ক্যান করা মাত্রই ভোটারের ছবিসহ বিস্তারিত তথ্য মোবাইলে ভেসে উঠবে। তা দেখে অ্যাপের মাধ্যমেই ভোট দেওয়ার অনুমতি দেওয়া হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only