বুধবার, ৩১ মার্চ, ২০২১

মোদির চিঠির জবাবে ইমরান– শান্তিই চাই

পুবের কলম, ইসলামাবাদ: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে চিঠিতে লিখেছিলেন– ‘ভারত পাকিস্তানের সঙ্গে শান্তিপূর্ণ এবং স্বাভাবিক সম্পর্ক চায় সেই চিঠির জবাবে ইমরান খান লিখলেন– ‘পাকিস্তানের জনসাধারণও ভারত সহ সমস্ত প্রতিবেশী দেশের সঙ্গে শান্তিপূর্ণসহযোগিতার সম্পর্ক চায়। 



প্রধানমন্ত্রী মোদি তাঁকে চিঠি লেখায় ইমরান খান তাঁকে ধন্যবাদ জানিয়েছেন। ইমরান লিখেছেন, ‘ইতিবাচক পরিবেশ তৈরি করতে জম্মু কাশ্মীর সহ সমস্ত বকেয়া বিষযেই ফলপ্রসূ এবং গঠনমূলক আলোচনা প্রয়োজন।প্রধানমন্ত্রী মোদি যখন আলোচনার জন্য সন্ত্রাসমুক্ত পরিবেশ প্রয়োজন বলে মনে করেছিলেন তখন ইমরান খান কাশ্মীরের মতো বকেয়া প্রশ্নের সমাধান জরুরি বলে মনে করেছেন। ইমরান খান কিন্তু চিঠিতে বারবার জম্মু কাশ্মীর প্রসঙ্গের উপর জোর দিয়েছেন। ২৫ ফেব্রুয়ারি ভারত এবং পাকিস্তানের সেনাবাহিনী ঠিক করেছে নিয়ন্ত্রণরেখায় তারা যুদ্ধবিরতি মেনে চলবে।

২০১৯ সালে পুলওয়ামায় জঙ্গি হানায় ৪০ জন সিআরপিএফ জওয়ানের খুন হওয়ার ঘটনার পর পাক- অধিকৃত অঞ্চলেভারতের সেনাবাহিনী বিমান হানা দিয়ে জইশ--মুহাম্মদ গোষ্ঠীর এক শিবির ধ্বংস করে। তারপর থেকেই দুদেশের সম্পর্ক আরও খারাপ হয়। 

 

 

 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only