সোমবার, ১৯ এপ্রিল, ২০২১

রহমতের ষষ্ঠ দিন, রমযানে উত্তম ইবাদত, কুরআন পাঠ ও তারাবীহ পড়া

 



মাওলানা আবদুল মান্নান

রোযার কাঙ্ক্ষিত ফলাফল অর্জন করতে হলে সিয়ামকারীকে নিষিদ্ধ কাজসমূহ পরিত্যাগ করার সঙ্গে সঙ্গে অন্যান্য নেক আমলের প্রতি বিশেষভাবে যত্নবান হতে হবে। তাই রোযাদার ব্যক্তিকে ইবাদাত, যিকর, তসবিহ কুরআন তিলাওয়াতে মগ্ন থেকে নম্র আচরণ বদান্যতার মাধ্যমে পরকালীন সাফল্যের পথ প্রশস্ত করে নেওয়ার প্রতি বিশেষ তাকীদ দেওয়া হয়েছে।

নবী করীম সা. বলেছেন, ‘আল্লাহ্তায়ালা রমযানের সিয়াম পালন করাকে ফরয এবং রাতে তারাবিহ পড়াকে সুন্নাত করেছেন। কোনও ব্যক্তি আল্লাহ্র নৈকট্য লাভের উদ্দেশ্যে কোনও নফল আমল করলে সে রমযান মাসে একটি ফরয আদায় করার সমান পুণ্য অর্জন করবে। আর রমযানে কোনও ফরয আদায় করলে অন্যসময় সত্তরটি ফরয আদায়ের সমান সওয়াব লাভ করবে। বস্তুত রমযান হল ধৈর্যের মাস এবং ধৈর্যের বিনিময় হচ্ছে জান্নাত। আর মাস মানুষের প্রতি সহানভূতি প্রকাশের মাস’ (আলমগীরী)

রমযানে উত্তম ইবাদত হল কুরআন পাঠ করা। রমযান মাসে অধিক পরিমাণে কুরআন শরীফ পাঠ করা তা হিফয্ (মুূস্থ) করা ছিল নবী করীম সা.-এর মহান অভ্যাস (সুন্নাত)-গুলোর মধ্যে অন্যতম।

হযরত ইবনে আব্বাস রা. থেকে বর্ণিত,  তিনি বলেন, রমযান মাসে প্রতিদিন জিবরাইল . সাক্ষাৎ করতেন, তখন তিনি তাঁকে ওই সময় পর্যন্ত অবতীর্ণ হওয়া সমগ্র কুরআন পাঠ করে শোনাতেন এবং জিবরাইল . নিজেও আল্লাহ্র রসূল সা.-কে কুরআন পাঠ করে শোনাতেন (বুখারী)

সিয়ামের বৈশিষ্ট্যঃ পবিত্র রমযান মাসেই অবতীর্ণ হয়েছে পবিত্র কুরআন শরীফ। মহান আল্লাহ্ বলেন, ‘রমযান মাস, এতে নাযিল হয়েছে কুরআন। মানুষের দিশারি স্পষ্ট নিদর্শন এবং সত্যাসত্যের পার্থক্যকারী রূপে’ (সুরা বাকারা)

হযরত আবদুল্লাহ ইবনে আমর রা. থেকে বর্ণিত, নবী করীম সা. বলেন, রোযা এবং কুরআন বান্দার জন্য আল্লাহ্র নিকট সুপারিশ করবে। রোযা বলবেহে আমার মালিক। আমি তাদের দিনের বেলা পানাহার যৌনক্রিয়া থেকে বিরত রেখেছি। তাই তার সম্পর্কে আমার সুপারিশ কবুল করুন। কুরআন বলবেআমি তাকে রাতে নিদ্রা থেকে বিরত রেখেছ। সুতরাং তার সম্পর্কে আমার সুপারিশ কবুল করুন। তূন তাদের সুপারিশ কবুল করা হবে (আলমগীরী)

পবিত্র ঐশী গ্রন্থ কীভাবে পড়তে হবেসে বিষয়েও আল্লাহ্ সুস্পষ্ট নির্দেশ দিয়েছেন।কুরআন আবৃত্তি কর (পাঠ কর) ধীরে ধীরেস্পষ্ট সুন্দরভাবে (বিশুদ্ধ উচ্চারণে)... এবং একনিষ্ঠভাবে এতে মগ্ন হও। (সূরা মুয্যাম-মেল)

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only