বুধবার, ৭ এপ্রিল, ২০২১

ফের বার্ড ফ্লু আতঙ্ক– হিমাচলে ১০০টির বেশি পাখির মৃত্যু, পর্যটকদের জন্য বন্ধ রামসার অভয়ারণ্য

পুবের কলম, সিমলা:


করোনার দ্বিতীয় ঢেউ উত্তরোত্তর তার দাপট বাড়িয়ে চলেছে। এই অবস্থার মধ্যে ফের নতুন করে রাজ্যে হানা দিল বার্ড ফ্লু আতঙ্ক। হিমাচল প্রদেশে ১০০টির বেশি পাখির মৃত্যু হয়েছে। বুধবার বন্যপ্রাণী কর্মকর্তারা জানিয়েছেনহিমাচল প্রদেশে রামসার অভয়ারণ্যের পং ড্যাম লেকে প্রায় ১০০টি পরিযায়ী পাখির মৃতদেহ উদ্ধার হয়েছে। বার্ড  ফ্লুয়ের  দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। আপাতত পর্যটকদের জন্য বন্ধ করা হল রামসার অভয়ারণ্য।

অভয়ারণ্যের মুখ্য আধিকারিক অর্চনা শর্মা জানিয়েছেনভোপালের ন্যাশনাল ইনস্টিটিউট অব হাই সিকিউরিটি অ্যানিম্যাল ডিজিজ মৃত পাখিগুলির নমুনা সংগ্রহ করেছে। মৃত পাখির দেহে এইচ এন অ্যাভিয়ান ইনফ্ল$য়েঞ্জার উপস্থিতি ধরা পড়েছে। আগে পরিযায়ী পাখিদের দেহাবশেষ থেকে এইচ এন ১– এর জীবাণু পাওয়া গিয়েছিল। তবে আগের থেকে এর স্ট্রেন আলাদা। তবে উভয় স্ট্রেনই অত্যন্ত রোগ জীবাণুবহণকারী।

অর্চনা শর্মা জানিয়েছেনচলতি বছরে জানুয়ারি মাসের শুরুর দিকে পং ড্যাম লেক থেকে প্রায় হাজার পাখির মৃতদেহ উদ্ধার হয়। ফের ২৫ মার্চ অভয়ারণ্যের মধ্যে এক ডজন পাখিকে মৃত অবস্থায় পাওয়া যায়। পরীযায়ী পাখিদের স্বভাব হল ঝাঁক বেঁধে থাকা। আর এর ফলে সংক্রমণের মাত্রা বেড়ে যায়। সিমলার থেওগ মানালি সহ অন্যান্য অঞ্চল থেকে পাখি মৃত্যুর খবর পাওয়া গেছে। তাদের নমুনাগুলি উদ্ধার করে পশুপালন বিভাগে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

২২০ স্কোয়্যার কিলোমিটার অঞ্চল নিয়ে আন্তর্জাতিক রামসার অভয়ারণ্য গঠিত। শীতের সময় ইউরোপউত্তর মধ্য এশিয়া থেকে পরিযায়ীরা এখানে এসে জলাধারের পাশে ভিড় জমায়। ফেব্রুয়ারিতে করা আদমশুমারি থেকে জানা প্রায় ৫১টি বিভিন্ন রকমের প্রজাতির লক্ষের বেশি পরিযায়ী পাখি জলাধারে এসে ভিড় জমিয়েছিল। গরম পড়ার সঙ্গে সঙ্গে এবার আবার নিজের দেশে ফিরতে শুরু করে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only