সোমবার, ৫ এপ্রিল, ২০২১

কড়া নিরাপত্তায় মঙ্গলবার রাজ্যের তিন জেলায় ৩১ আসনে ভোট, তুঙ্গে প্রস্তুতি

সামিম হোসেন, রায়দিঘি: মঙ্গলবার টান টান উত্তেজনার মধ্য দিয়ে শুরু হচ্ছে রাজ্যের তিন জেলা দক্ষিণ ২৪ পরগনা, হুগলি হাওড়ার ৩১ আসনে তৃতীয় পর্বের ভোট। শান্তিপূর্ণসুষ্ঠুঅবাধ নির্বাচন করার লক্ষ্যে বদ্ধপরিকর নির্বাচন কমিশন। ফলে সমস্ত রকম কড়া নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। সমস্ত বুথে আধা সামরিক বাহিনী জওয়ান মোতায়েন করা হয়েছে। প্রতিটি বুথে থাকছে নজরদারি ক্যামেরা। করোনা পরিস্থিতিতে ভোটারদের জন্য মাস্কের ব্যবহার কড়াকড়ি করা হয়েছে। প্রতিটি ভোটকেন্দ্রের মুখে স্বাস্থ্যকর্মীরা স্বাস্থ্য পরীক্ষা করার পাশাপাশি হাতে স্যানিটাইজার স্প্রে করে দেওয়া হবে। তারপর ভোটাররা ভোট দেওয়ার লাইনে দাঁড়াবেন।



এদিন সকাল সকাল ভোটকর্মীরা ইভিএম মেশিন নিয়ে দক্ষিণ ২৪ পরগনার রায়দিঘিমন্দিরবাজারকুলপিডায়মন্ড হারবারমগরাহাট পূর্বমগরাহাট পশ্চিম ফলতা বিধানসভা কেন্দ্রের ভোট কেন্দ্রে পৌঁছে গিয়েছেন। আগে থেকেই কেন্দ্রীয় বাহিনী পৌঁছে গিয়েছে ভোট কেন্দ্রগুলোতে। এবারে কিন্তু ভোট কর্মী পুরুষদের পাশাপাশি জোর দেওয়া হয়েছে মহিলা কর্মীদের উপর। এবারে ৪৪৮টি মহিলা বুথ কেন্দ্র রয়েছে। প্রশাসনের কড়া নিরাপত্তার আদলে ভোটগ্রহণ পর্ব শুরু হবে।

এই পর্বে জেলার বিষ্ণুপুরসাতগাছিয়াফলতাডায়মন্ড হারবারকুলপিমন্দিরবাজাররায়দিঘিজয়নগরকুলতলিবাসন্তীবারুইপুর পূর্ববারুইপুর পশ্চিমক্যানিং পূর্বক্যানিং পশ্চিমমগরাহাট পূর্ব মগরাহাট পশ্চিম এই ১৬টি আসনের ভোট নেওয়া হবে। মোট বুথের সংখ্যা ৫৫৭৪টি। এই পর্বে ২০৫ জন প্রার্থীর ভাগ্য পরীক্ষা হবে। মোট ভোটার ৪০৩৯০৯৭ জন।

রায়দিঘি বিধানসভা কেন্দ্রে বুথের সংখ্যা ৩৮০টি। ৯২টি মহিলা পরিচালিত। ২৮টি সেক্টর। মহিলা ভোটারের সংখ্যা লাখ ৪০ হাজার ১২১ জন আর পুরুষ ভোটারের সংখ্যা লাখ ৩৩ হাজার ৩৫২ জন।

মন্দিরবাজার বিধানসভা কেন্দ্রের বুথের সংখ্যা ৩২৪টি। ৬৩টি মহিলা দ্বারা পরিচালিত। ২৮টি সেক্টর। মহিলা ভোটারের সংখ্যা লাখ ১৬ হাজার ৭৯৬ জন। পুরুষ ভোটারের সংখ্যা লাখ ১২ হাজার ৩২৪ জন।

কুলপি বিধানসভা কেন্দ্রের বুথের সংখ্যা ৩১১টি। তার মধ্যে ৭৫টি মহিলা দ্বারা পরিচালিত। ২৫টি সেক্টর। মহিলা ভোটারের সংখ্যা লাখ ১১ হাজার ৯৪৭ জন। পুরুষ ভোটার লাখ হাজার ১৩৮ জন।

ডায়মন্ড হারবার বিধানসভা কেন্দ্রে বুথের সংখ্যা ৩৫১টি। মহিলা পরিচালিত বুথ ৭৬টি। এই কেন্দ্রে মহিলা ভোটারের সংখ্যা লাখ ২৮ হাজার ৭৭৮ জন। পুরুষ ভোটারের সংখ্যা লাখ ২৬ হাজার ১৩৯ জন।

মগরাহাট পশ্চিম বিধানসভা কেন্দ্রের মোট বুথের সংখ্যা ৩২৩। মহিলা পরিচালিত বুথ ৮৩টি। ২১টি সেক্টর। মহিলা ভোটারের সংখ্যা লাখ ১৭ হাজার ৪৮০ জন। পুরুষ ভোটার লাখ ১১ হাজার ৯২৩ জন।

মগরাহাট পূর্ব বিধানসভা কেন্দ্রে মোট বুথের সংখ্যা ৩৩৬টি। তার মধ্যে ৭৫টি মহিলা বুথ। ২৪টি সেক্টর। মহিলা ভোটার লাখ ২৩ হাজার ৬৯৮ জন। পুরুষ লাখ ১৮ হাজার ৭২২ জন।

ডায়মন্ড হারবার পুলিশ জেলায় মোট ১১৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়। প্রতিটি বুথকে স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করা হয়েছে। আধা সামরিক বাহিনীর পাশাপাশি থাকছে রাজ্য পুলিশের বিশেষ দল।

সুন্দরবন পুলিশ জেলার কুলপিমন্দিরবাজাররায়দিঘি এই তিনটি বিধানসভা কেন্দ্রের জন্য ৬২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী৬০ কোম্পানি কমান্ডার মোতায়েন করার হয়েছে। ঢোলাকুলপিমন্দিরবাজারমথুরাপুর রায়দিঘি এই ৫টি থানা এলাকার স্পর্শকাতর জায়গাগুলোতে ড্রোন ক্যামেরার মাধ্যমে অতিরিক্ত নজরদারি করা হবে। ভোটের দিন ভোটার পরিচয়পত্র ছাড়া আধার কার্ডজব কার্ডব্যাংক বা পোস্ট অফিসের পাসবুকের ফটোকপিস্বাস্থ্য সুরক্ষার কার্ডড্রাইভিং লাইসেন্সপ্যান কার্ড পাসপোর্টের মধ্যে যে কোনও একটি পরিচয়পত্র সঙ্গে থাকলে ভোটাধিকার প্রয়োগ করা যাবে।

 

 

 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only