সোমবার, ৫ এপ্রিল, ২০২১

সবচেয়ে বেশি মহিলা পরিচালিত কেন্দ্র মগরাহাট পূর্বের প্রশংসায় জেলাশাসক

ডিসিআরসি-তে দায়িত্ব বুঝে নিচ্ছেন মহিলা ভোটকর্মীরা। ছবি- ওবাইদুল্লা লস্কর

নাজির হোসেন লস্কর, মগরাহাট
রাজ্যে আজ তৃতীয় দফার ভোটগ্রহণ। তিন জেলায় ৩১টি কেন্দ্রের মধ্যে দক্ষিণ ২৪ পরগনার ১৬টি বিধানসভায় ভোটগ্রহণ হবে। এদিনের ভোটে উল্লেখযোগ্য দক্ষিণ ২৪ পরগনা জেলায় মহিলাদের দ্বারা পরিচালিত সবচেয়ে বেশি ভোটকেন্দ্রের তালিকায় রয়েছে মগরাহাট পূর্ব বিধানসভা। যেখানে মোট ৩৩৬টি ভোটকেন্দ্রের মধ্যে ৮০টি কেন্দ্রে মহিলাকর্মীরা ভোট গ্রহণের দায়িত্ব সামলাচ্ছেন।  এই কেন্দ্রে ২ লক্ষ ৪২ হাজার ৪২২ ভোটারের মধ্যে মহিলা ভোটারের সংখ্যা ১ লক্ষ ১৮ হাজার ৭২২। এরপরেই রয়েছে মগরাহাট পশ্চিম বিধানসভা কেন্দ্র। এখানে ৭৮টি ভোটকেন্দ্রে মহিলারা ভোট নেবেন। জেলা প্রশাসন মহিলা ভোটকর্মীদের স্বাস্থ্যবিধি ও সুরক্ষার উপর বেশি জোর দিয়েছে।
মগরাহাট পূর্বের দায়িত্বপ্রাপ্ত অতিরিক্ত জেলা সার-রেজিস্টার লীনা মণ্ডল বলেন, আমরা সবচেয়ে বেশি নজর দিয়েছি মহিলাদের স্বাস্থ্যবিধির উপর। মহিলাদের প্রথম চাহিদার মধ্যে থাকে ওয়াশরুম। সেই কথা মাথায় রেখে মগরাহাট পূর্বের ৮০টি কেন্দ্রেই বায়ো-টয়লেটের ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি স্থায়ী টয়লেটগুলিও পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়েছে। এছাড়া মহিলা ভোটকেন্দ্রগুলিতে থাকছে সেল্ফ হেল্ফ গ্রুপ, যাঁরা ভোটকর্মীদের খাওয়া-দাওয়ার ব্যবস্থা করবেন। সোনারপুর থেকে এসেছেন মহুয়া দেবান বিশ্বাস, তিনি প্রিসাইডিং অফিসারের দায়িত্বে রয়েছেন। সানিয়া ধর ফার্স্ট পোলিং অফিসার, যাদবপুর থেকে এসেছেন। দু’জনেই প্রথমবার ভোটের কাচে। তাঁরা এখানকার ব্যবস্থাপনায় খুশি।
উল্লেখ্য, মগরাহাট পূর্ব বিধানসভায় ৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী থাকছে। বুথ পিছু ২ জন করে কেন্দ্রীয় বাহিনী নিযুক্ত থাকবেন বলে জানা গেছে। ভোটের দিন কোনওরকম অশান্তির ঘটনা দেখা দিলে ডিসিআরসি-র কন্ট্রোলরুমে ফোন করতে পারেন  03174252556-এ নাম্বারে। 
এই কেন্দ্রের রিটার্নিং অফিসার অজয় সেনগুপ্ত নির্বাচন প্রস্তুতির বিষয়ে জানান, প্রতিটি কেন্দ্রে কোভিড স্বাস্থ্যবিধি মানার সবরকম চেষ্টা করা হচ্ছে। এই কাজে সহযোগিতা করছেন ২০৬ জন আশাকর্মী ও ১৩০ জন অঙ্গনওয়াড়িকর্মী। যাঁরা ভোটকেন্দ্রে থার্মাল চেকআপ ও হ্যান্ড স্যানিটাইজার দেবেন আগত ভোটারদের। এছাড়া ১৬৬৫০টি মাস্ক দেওয়া হয়েছে। তিনি বলেন, ৮০টি মহিলা পরিচালিত ভোটকেন্দ্রের প্রত্যেকটিতে ৪জন করে ভোটকর্মী থাকছেন। রিজার্ভে রয়েছেন ৪০ জন মহিলা ভোটকর্মী। যাঁদের সবরকম সুরক্ষা ও স্বাস্থ্যবিধির দিকে নজর রাূা হয়েছে। এর পুরোটাই সুষ্ঠু বন্দোবস্ত করেছেন বিডিও সেখ আবদুল্লাহ ও তাঁর টিম।
মহিলা ভোটকর্মীদের বিষয়ে জেলা নির্বাচনী আধিকারিক তথা জেলাশাসক অন্তরা আচার্য বলেন, মা-বোনেদের সব থেকে বেশি সুরক্ষা ও স্বাস্থ্যবিধির উপর নজর দেওয়া হয়েছে। তাঁরা যেন কোনওরকম অসুবিধার সম্মুখীন না হন তার সবরকম ব্যবস্থা রাখা হয়েছে। তৃতীয় দফায় সবচেয়ে বেশি মহিলা পরিচালিত কেন্দ্র মগরাহাট পূর্বের ব্যবস্থাপনার ভূয়সী প্রশংসাও করেন জেলাশাসক অন্তরা আচার্য।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only