বুধবার, ৭ এপ্রিল, ২০২১

ভারতে করোনাগ্রাফ উর্ধগামী, একদিনেই আক্রান্তের সংখ্যা লক্ষাধিক পার, পরিস্থিতি ‘অত্যন্ত সংকটজনক’ ঘোষণা কেন্দ্রের

পুবের কলম, নয়াদিল্লি: 


দ্রুতগতিতে বাড়ছে করোনা সংক্রমণ। ভারতে একদিনে করোনা আক্রান্তের সংখ্যা লক্ষাধিক পার করল। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের বুলেটিন অনুযায়ী গত ২৪ ঘন্টায় আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ১৫ হাজার পার করেছে। মোট আক্রান্ত ১ লক্ষ ২৮ হাজার। গত ২৪ ঘন্টায় মৃতু্য হয়েছে ৬৩০ জনের। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১, ৬৬, ৭৭৭। 

করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর এই প্রথম একদিনেই আক্রান্তের সংখ্যা লক্ষাধিক ছাড়িয়ে গেল। পরবর্তী চারঘন্টাকে ‘অত্যন্ত সংকটজনক' বলে ঘোষণা করল কেন্দ্র সরকার। মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পরে বিশ্বের তৃতীয় দেশ হিসেবে সবচেয়ে ক্ষতিগ্রস্ত ভারত।

কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ জানান, জুলাই পর্যন্ত ভ্যাকসিনের সরবরাহ কম থাকার জন্য এখনও খুব বড় পরিসরে টিকাকরণের কাজ শুরু যায়নি। খুব শীঘ্রই এই কাজ সরকারের পক্ষ থেকে শুরু করা হবে।

এদিকে ভারতে পরিচালিত দুটি কোভিড ভ্যাকসিনগুলির মধ্য কোভিশিল্ড প্রস্তুতকারী সংস্থা সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার কর্ণধার আদার পুনাওয়ালা জানিয়েছেন– এই ভ্যাকসিন তৈরির জন্য বর্তমান উৎপাদন ক্ষমতার ওপর আরও জোর দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ছত্তিশগড়, দিল্লি, কর্নাটক, মহারাষ্ট্র, উত্তরপ্রদেশে সবচেয়ে ভয়াবহ অবস্থার সৃষ্টি হয়েছে। প্রতিদিনই সংক্রমণ অতি দ্রুতহারে বেড়ে চলেছে। সবচেয়ে শোচনীয় অবস্থায় রয়েছে মহারাষ্ট্র। গত ২৪ ঘন্টায় আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৫৫ হাজারে। যুদ্ধকালীন তৎপরতায় হাসপাতালগুলিতে শয্যার সংখ্যা বাড়ানো হচ্ছে। মহারাষ্ট্রের পরে রয়েছে কেরল, কর্নাটক, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু।  

ছত্তিশগড়ে আক্রান্তের সংখ্যা প্রতিদিনই বেড়ে চলেছে। নতুন করে আক্রান্ত হয়েছে ৯৯২১। কেন্দ্রের পক্ষ থেকে আরটি পিসিআর পরীক্ষা বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে। 

দিল্লিতে গত ২৪ ঘন্টায় আক্রান্তের সংখ্যা ৫১ হাজার। মঙ্গলবার রাত থেকে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত দিল্লিতে নাইট কারফিউ জারি করেছে কেজরিসরকার। এই প্রথম রাজধানীতে একদিনে লক্ষাধিক মানুষের করোনা পরীক্ষা করা হয়েছে। গত ২৪ ঘন্টায় সুস্থ হয়েছে ৫৯৮৫৬ জন। মোট সুস্থতার সংখ্যা ১,১৭,৯২,১৩৫।  

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ড.হর্ষবর্ধন অতি ক্ষোভের সঙ্গে জানিয়েছেন, করোনা সংক্রমণের আরও বড় কারণ মানুষের মধ্য অসচেতনতা। বেশির মানুষ সামাজিক দূরত্ব পালন করছে না। এমনকী মাস্কও পরে না। স্বাস্থ্যমন্ত্রী সকলের কাছে ফের করোনা নির্দেশিকা কঠোরভাবে মেনে চলার নির্দেশ দেন। 


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only