সোমবার, ৫ এপ্রিল, ২০২১

বর্ধিত বেতনের নির্দেশিকা জারি করছে বেসরকারি স্কুলগুলি

পুবের কলম প্রতিবেদক: 


স্কুল এখন ঠিকঠাক খোলেনি। করোনার প্রকোপও বাড়ছে। কবে পরিস্থিতি স্বাভাবিক হবে তাও সকলের অজানা। ঠিক এই সময় স্কুলের ফি বাড়ানোর নির্দেশিকা জারি করছে একাধিক স্কুল কর্তৃপক্ষ। ২০২১-’২২ শিক্ষাবর্ষের জন্য পাঁচ শতাংশ বেতন বাড়ানোর নির্দেশিকা জারি করেছে সাউথ পয়েন্ট সহ একাধিক স্কুল। সেই নির্দেশিকা অভিভাবকদেরও পাঠিয়েছে স্কুল কর্তৃপক্ষ। এই বিষয়ে অভিবাবকরা আপত্তি জানিয়েছেন। তাঁদের বক্তব্য, এখন সশরীরে ক্লাস হচ্ছে না। কেন ফি বাড়ানো হচ্ছে। এই নিয়ে ফের আন্দোলনে নামার কথা জানিয়েছেন অভিভাবকদের একাংশ।

উল্লেখ্য, ২০২০-’২১ শিক্ষাবর্ষে বেসরকারি স্কুলে ফি বাড়ানো যাবে না বলে হাইকোর্ট নির্দেশ দিয়েছিল। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা দায়ের হয়। সুপ্রিম কোর্ট হাইকোর্টের রায়কেই বহাল রাখে। দেশের সর্বোচ্চ আদালত হাইকোর্টের রায় বহাল রাখার দাবি জানিয়েছে।

করোনা পরিস্থিতিতে স্কুলগুলিকে বলা হয়েছিলকরোনা আবহে লকডাউনে এপ্রিল থেকে স্কুল চালু না হওয়া পর্যন্ত ন্যূনতম ২০ শতাংশ বেতন মকুব করতে হবে স্কুলগুলোকে। যে পরিষেবাগুলি স্কুল চালু না থাকায় দেওয়া হয়নিসেই খাতে কোনও টাকা নেওয়া যাবে না বলে নির্দেশ দেওয়া হয়েছিল।  আরও বলা হয়েছেস্কুলের শিক্ষককর্মীদের বেতনও বাড়বে না। বেসরকারি স্কুলের ফি নিয়ে মামলায় এমনই রায় দিয়েছিল হাইকোর্ট। বেসরকারি স্কুলগুলির বেতন কমানো নিয়ে মামলায় সুপ্রিম কোর্টে ক্যাভিয়েট ফাইল করেছিলেন হাইকোর্টের প্রথম মামলাকারীরা। হাইকোর্টের বেতন কমানোর নির্দেশ চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছিল বেসরকারি স্কুলগুলোর একাংশ। তাদের বক্তব্য, সংখ্যালঘু স্কুল হওয়ার জন্য, তাদের নিজস্ব সংবিধান রয়েছে। তাই হাইকোর্ট ব্যাপারে তাদের নির্দেশ দিতে পারে না। কিন্তু এই বিষয়ে  দেশের সর্বোচ্চ আদালত অভিভাবকদের পক্ষেই রায় দেয়।

তবে, হাইকোর্ট ওই ২০ শতাংশ ছাড় ছাড়াও তুলনায় অর্থনৈতিক ভাবে দুর্বল অভিভাবকদের আরও কিছু সুবিধা দেওয়া স্কুলের অ্যাকাউন্টস পরীক্ষা করার জন্য যে কমিটি গঠন করার কথা বলেছিল, আপাতত সেই কমিটি গঠন স্থগিত রাখার কথা জানায় শীর্ষ আদালত।

অবশ্য হাইকোর্টের নির্দেশে যে সব স্কুলের ফি মাসিক ৮০০ টাকার মধ্যে বা তার কম তাদের ক্ষেত্রে এই সব ছাড়ের নির্দেশ কার্যকরী হবে না। আবার স্কুলগুলি বছরের ক্ষতি আগামী দুটি অর্থবর্ষে যাতে পুষিয়ে নিতে পারেসে সুযোগও রয়েছে রায়ে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only