শনিবার, ২৯ মে, ২০২১

করোনায় 'পিএম কেয়ার্স ফর চিল্ড্রেন' প্রকল্পে পিতৃমাতৃহীন বাচ্চাদের দায়িত্ব নেবে কেন্দ্র

 



পুবের কলম, ওয়েবডেস্ক: করোনা সংক্রমণে যেসব বাচ্চাদের মা ও বাবা দুজনেই মারা গেছেন তাদের 'পিএম কেয়ার্স ফর চিল্ড্রেন' প্রকল্পে সহায়তা করা হবে বলে শনিবার প্রধানমন্ত্রীর দফতর থেকে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে। সেইসব অনাথ বাচ্চারা ১৮ বছর বয়স হওয়া পর্যন্ত মাসিক আর্থিক অনুদান পাবেন। যখন সেইসব অনাথ বাচ্চাদের বয়স হবে ২৩ তখন তারা পিএম কেয়ার তহবিল থেকে এককালীন ১০ লক্ষ টাকা পাবেন বলে বিবৃতিতে জানানো হয়েছে। বড় হওয়ার পরে বাচ্চাদের উচ্চ শিক্ষার জন্য শিক্ষা খাতে ঋণ দেয়া হবে। এই ঋণের উপর সুদ দেওয়া হবে পিএম কেয়ার্স তহবিল থেকে। প্রধানমন্ত্রীর দফতরের বিবৃতিতে আরও জানানো হয়েছে যে বাচ্চার মা বাবা দুজনেই করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন তাঁদের নামে আঠারো বছর বয়স পর্যন্ত  ৫ লাখ টাকার স্বাস্থ্য বীমা করা হবে। এই বীমার প্রিমিয়াম ও দেওয়া হবে পিএমকে অর্থ তহবিল থেকে।

এ সম্পর্কে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, বাচ্চারা দেশের ভবিষ্যত। সরকার এদের সুরক্ষা এবং সহায়তার জন্য সব কিছু করতে প্রস্তুত। এটা আমাদের এবং সমাজের দায়িত্ব যাতে আমরা বাচ্চাদের উজ্জ্বল ভবিষ্যৎ সুনিশ্চিত করতে পারি।

প্রসঙ্গত সুপ্রিম কোর্ট জেলা আধিকারিকদের সম্প্রতি নির্দেশ দিয়েছিল মা বাবা হারা বাচ্চাদের দায়িত্ব অবিলম্বে তুলে নিতে এবং তাদের ন্যূনতম প্রয়োজন পূরণ করতে। এর জন্য আদালত আর কোনও নির্দেশ জারি করবে না। দেশে যে অভূতপূর্ব পরিস্থিতির সৃষ্টি হয়েছে তার ফলে বাচ্চাদেরই সবচেয়ে বেশি প্রভাবিত হতে হয়েছে বলে মন্তব্য করেছিল সুপ্রিম কোর্ট। আদালত কেন্দ্রীয় এবং রাজ্য সরকার গুলিকে নির্দেশ দিয়েছিল দেশে পিতৃ-মাতৃহীন বাচ্চাদের চিহ্নিত করে তাদের পুরো তথ্য আদালতে পেশ করুন। ২০২০ সালের মার্চ মাসের পর করোনায় কিংবা অন্য কারণে যেসব বাচ্চা তাদের মা বাবা হারিয়েছে তাদের পুরো তথ্য আদালতে জমা দিতে হবে বলে নির্দেশ দিয়েছিল শীর্ষ আদালত।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only