বুধবার, ১২ মে, ২০২১

কোভিড নির্দেশিকা মেনে ঈদ পালনের আহ্বান মন্ত্রী সিদ্দিকুল্লা চৌধুরী, নুরুল ইসলাম সহ মুসলিম বুদ্ধিজীবীদের

পুবের কলম, ওয়েব ডেস্ক: সামনেই খুশির ঈদ।আনন্দ, খুশিতে সেজে উঠছে সমস্ত মুসলিম সমাজ।তবে এই খুশিতে বাধ সেধেছে করোনা অতিমারী।২০২০তে একই আবহের মধ্যে দিয়ে পালিত হয়েছে খুশির ঈদ। ২০২১-ও তার ব্যতিক্রম হল না। একমাস কৃচ্ছসাধনের মধ্য দিয়ে রোজা শেষে প্রত্যেক ইসলাম ধর্মীয় মানুষের কাছে পবিত্র ঈদের গুরুত্ব অনেক। 
একদিকে পবিত্র ধর্মীয় উৎসব, তাকে ঘিরে রয়েছে আনন্দ, আর অন্যদিকে রয়েছে করোনার চোখরাঙানি। এমতঅবস্থায় করোনার বিধিনিষেধ মেনে ঈদ পালন করার আহ্বান জানালেন বুদ্ধিজীবীরা। 

কোভিড নির্দেশিকা মেনে ঈদ পালন করার পরামর্শ দিলেন আল-আমীন মিশনের সাধারণ সম্পাদক এম নুরুল ইসলাম সাহেব। তিনি বলেন, কোভিডের সময়ে আমাদের সকলকে সতর্ক থাকতে হবে। সেইসঙ্গে আমাদের পাড়া, প্রতিবেশী, আত্মীয় স্বজন সকলের কথা মাথায় রেখে ছোট ছোট জামাতের মধ্য দিয়ে ঈদের নামায পালন করতে হবে। এই পরিস্থিতি তো সব সময় থাকবে না। এই আবহে সেই কথা মাথায় রেখে ঈদ পালন করতে হবে। তবে শিশুদের কথাও মাথায় রাখতে হবে। সেক্ষেত্রে অভিভাবকদের সতর্ক থাকতে হবে। 

একইভাবে কোভিড নির্দেশিকা মেনে চলার পরামর্শ দিলেন সারা বাংলা সংখ্যালঘু ফেডারেশনের রাজ্য সম্পাদক মুহাম্মদ কামারুজ্জামান । কামারুজ্জামান সাহেব বলেন, দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে যতটা সম্ভব সংখ্যায় ছোট ছোট আকারে একাধিকবার জামাত করে ঈদের নামায আদায় করার জন্য। কোথাও কোন ক্ষেত্রেই বড় জমায়েত না করা। হাতে হাত মেলানো, কোলাকুলি থেকে বিরত থাকতে অনুরোধ করা হচ্ছে। ঈদে একে অপরের বাড়ি গিয়ে সৌহার্দ্য বিনিময় অন্যতম বিষয়। তবে এই সময়ে অতি নিকট আত্মীয়ের বাড়ি ছাড়া বন্ধু-বান্ধবের বাড়ি না যাওয়া ভালো। এছাড়া রাস্তায় যত্রতত্র ঘোরাঘুরি না করার জন্য অনুরোধ করা হচ্ছে। 

করোনা আবহে স্বাস্থ্যবিধি মেনে কীভাবে ঈদ পালন করবেন সেই বার্তা দিলেন জমিয়তে উলামায়ে হিন্দের রাজ্য সভাপতি তথা গ্রন্থাগারমন্ত্রী মাওলানা সিদ্দীকুল্লাহ চৌধুরী। তিনি বলেন, ইতিমধ্যেই নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় করোনা গাইডলাইন প্রকাশ করেছেন। সেই নির্দেশিকা উপেক্ষা না করে সকলের পালন করা উচিৎ। সেইসঙ্গে মন্ত্রী সকলের উদ্দেশে ছোট ছোট জামাতের মাধ্যমে নামায আদায় করার আহ্বান জানান।

সচেতনতার বার্তা দিয়ে নাখোদা মসজিদের ইমাম মাওলানা সফিক কাসেমী বলেন, বিশ্বের পাশাপাশি সমগ্র ভারত আজ করোনা আবহে জর্জরিত। নিস্তার পায়নি পশ্চিমবঙ্গও। ঈদ উল ফিতরও এসে গেছে। এই অবস্থায় সকল মুসলিম ভাইদের প্রতি আমার অনুরোধ ছোট ছোট জামাতের মাধ্যমে নামাজ আদায় করতে হবে। সরকারের পক্ষ থেকে বড় জমায়েত না করার নির্দেশ জারি করা হয়েছে। এই অবস্থায় আমরা এমন কোনও কাজ করব না, যা সাধারণ জন জীবন ব্যাহত করবে। 

সরকারি ও চিকিৎসাশাস্ত্রের বিধিনিষেধ মেনে সকলকে ঈদ পালন করার পরামর্শ দিলেন রাজ্য জমিয়তে আহলে হাদিসের পক্ষ থেকে আলমগীর সরদার মহাশয় । আলমগীর সাহেব বলেন, বিগত দিনে তাবলীগ জামাত নিয়ে কেন্দ্র সরকার ও একশ্রেণীর সংবাদমাধ্যম মুসলিমদের দোষারোপ করেছিল। আমরা নতুন করে দোষারোপের ভাগীদার হতে চাই না। তাই সকল মানুষের কাছে আমাদের সচেতনতার মধ্য দিয়ে ছোট ছোট জামাতের মাধ্যমে নামায পড়ার অনুরোধ থাকল।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only