শনিবার, ২৯ মে, ২০২১

মধ্যবিত্তের পকেটে কোপ, বিমানে উঠলেই গুণতে হবে মোটা টাকা

 



পুবের কলম, ওয়েবডেস্ক: করোনা সংকটে ফের মধ্যবিত্তের পকেটে কোপ পড়তে চলেছে। কেন্দ্রীয় সরকারের অসামরিক পরিবহণ মন্ত্রক ১৩ থেকে ১৬ শতাংশ বিমান ভাড়া বৃদ্ধির কথা জানিয়েছে। এছাড়া এর আগে ৮০ শতাংশ যাত্রী নিয়ে উড়তে পারছিল যে বিমানগুলি, করোনা আবহে ১ জুন থেকে ৫০ শতাংশ যাত্রী নিয়ে উড়তে পারবে সেই বিমান সংস্থার বিমানগুলি। এর আগে মার্চে ভাড়ায় পাঁচ শতাংশ বৃদ্ধি হয়েছিল। এবার বৃদ্ধি পেল ১৩ থেকে ১৬ শতাংশ।এই নতুন ভাড়া পয়লা জুন থেকে কার্যকরী হবে।

অসামরিক বিমান মন্ত্রকের শুক্রবারের নির্দেশ অনুযায়ী, ৪০ মিনিটের কম সময়ের উড়ানে খরচ হবে ২৬০০ টাকা। যা আগে ছিল ২৩০০ টাকা। অর্থাৎ দাম বাড়ছে ১৩ শতাংশ।

৪০ মিনিট থেকে ১ ঘণ্টার বিমান উড়ানে নতুন ভাড়া হচ্ছে ৩,৩০০ টাকা। যা আগে ছিল ২,৯০০ টাকা। একই ভাবে ১ ঘণ্টা থেকে দেড় ঘণ্টার বিমান পরিষেবার ভাড়া হচ্ছে ৪ হাজার টাকা। দেড় ঘণ্টা থেকে ২ ঘণ্টা বিমানে উড়লে খরচ হবে ৪ হাজার ৭০০ টাকা। আড়াই ঘণ্টা থেকে ৩ ঘণ্টায় খরচ হবে ৬ হাজার ১০০ টাকা। তারও বেশি হলে খরচ হবে ৭ হাজার ৪০০ টাকা।

এ বিষয়ে বিমান মন্ত্রক জানিয়েছে, করোনার দ্বিতীয় ঢেউয়ের জন্য পর্যাপ্ত যাত্রী পাচ্ছে না বিমানগুলি। যাত্রী সংখ্যায়ও একাধিক বিধি-নিষেধ রয়েছে। তাই দাম বাড়ানো ছাড়া উপায় নেই।

তবে বিমান মন্ত্রক এ বিষয়েও  জানিয়েছে, এই ভাড়া বৃদ্ধির প্রভাব পড়বে না বিমানবন্দর উন্নয়ন মূল্যের ওপর।

করোনা মহামারীর কঠিন সময়ে বহু মানুষই ট্রেনের ভিড়ের ধাক্কা এড়াতে দেশের অন্য শহরে যাওয়ার জন্য বিমানকেই বেছে নিচ্ছিলেন। কিন্তু বিমানের টিকিটের ভাড়া বৃদ্ধি পাওয়ায় এবার সেই মধ্যবিত্তের পকেটে টান পড়বে বলে পর্যবেক্ষকমহল মনে করছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only