রবিবার, ৩০ মে, ২০২১

দেশে অক্সিজেনের চাহিদা মেটাতে যুদ্ধকালীন তৎপরতায় কাজ চলছে, ‘মন কি বাতে’ দাবি প্রধানমন্ত্রীর




পুবের কলম, ওয়েবডেস্ক: মাসের শেষ রবিবারে অনুষ্ঠিত হল, প্রধানমন্ত্রীর ‘মন কি বাত’ অনুষ্ঠান। শুরু থেকে এই অনুষ্ঠানে নরেন্দ্র মোদি করোনায় দেশজুড়ে অক্সিজেনের হাহাকার নিয়ে সমস্যার কথা তুলে ধরেন। তিনি বলেন, আগের তুলনায় দেশে মেডিক্যাল অক্সিজেনের পরিমাণ ১০ গুণ বৃদ্ধি করা হয়েছে। সাধারণভাবে ভারতে প্রত্যক দিন ৯০০ মেট্রিক টন লিকুইড অক্সিজেনের উৎপাদন হয়। কিন্তু এখন সেই পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৯,৫০০ মেট্রিক টন।’ মোদি দাবি, ‘দেশে অক্সিজেনের চাহিদা মেটাতে যুদ্ধকালীন তৎপরতায় কাজ চলছে। রেল অক্সিজেন এক্সপ্রেস চালু করেছে। সেইসঙ্গে অক্সিজেন প্ল্যান্ট তৈরির কাজ চলছে। যাতে দেশের কোনায় কোনায় অক্সিজেন পৌঁছে যায়, তার জন্য  তৎপর কেন্দ্র। 

এদিন করোনা যোদ্ধা যারা সামনের সারি থেকে দাঁড়িয়ে কাজ করেছেন, তাদের প্রশংসা করেন। প্রত্যেকবারের মতো এবারেও কোভিডবিধিনিষেধ মানার জন্য সবাইকে সচেতন থাকার পরামর্শ দেন। সবাইকে মাস্ক পরা ও দুরত্ববিধি বজায় রাখার কথা বলেন।’

কৃষকদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, এই অতিমারি সংকটেও কৃষকরা তাদের কাজ করে গেছেন। কৃষিক্ষেত্রে রেকর্ড উৎপাদন হয়েছে। দেশের সুরক্ষা নিয়েও কোনও সমঝোতা বরদাস্ত করা হবে না বলে আশ্বস্ত করেছেন তিনি।

দুটি সাইক্লোন তকুউতে ও ইয়াস নিয়ে বলেন, দেশে দুটি প্রাকৃতিক বিপর্যয় ঘটে গেছে। এর জন্য বেশ কয়েকটি রাজ্য ক্ষতির মুখে পড়েছে। এই বিপর্যয় মোকাবিলায় কেন্দ্র ও রাজ্য একযোগে কাজ করবে। এই দুর্যোগে যারা প্রিয়জনকে হারিয়েছে, তাদের পাশে সরকার।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only