সোমবার, ৩১ মে, ২০২১

'নবান্ন না দিল্লি',আলাপন ইস্যুতে আজ দেশের নজর সকাল ১০টার কাঁটায়



পুবের কলম ওয়েবডেস্কঃ  আজ সোমবার  সকাল ৩১ শে মে সকাল ১০ টায় রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের  দিল্লিতে  কর্মীবৃন্দ মন্ত্রকে যোগ দেওয়ার  নির্দেশ  দিয়েছে  কেন্দ্র।  কলাইকুন্ডায় প্রধানমন্ত্রীর পর্যালোচনা বৈঠকে যোগ না দেওয়ার  কয়েকঘন্টার মধ্যেই  রাজ্যের এই শীর্ষ আইএস আধিকারিকে দিল্লিতে  বদলির নির্দেশ দেওয়া হয়। আপাতত এই কেন্দ্র - রাজ্য সংঘাত  চরমে।

কিন্তু  কি করবেন আলাপন, গোটা বিষয়টা  জরিপ করে চলেছেন কেন্দ্র তথা  রাজ্যের সচিব পদমর্যাদার  অফিসাররা। নবান্ন  রিলিজ  অর্ডার  না দিলে আলাপন বন্দ্যোপাধ্যায়ের পক্ষে কোনমতেই দিল্লিতে  গিয়ে কাজে যোগ দেওয়া সম্ভব নয়। 


রাজ্যের বর্তমান মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে কি আইনি ব্যবস্থা নিতে পারে কেন্দ্র? কি বলছেন প্রাক্তন আমলারা? প্রাক্তন আমলারা বলছেন, সংবিধান এবং ভারতীয় সিভিল সার্ভিসের রুল বুকে স্পষ্ট বলা রয়েছে, আইএএস বা আইপিএস আধিকারিকরা রাজ্যের অধীনে কর্মরত হলে, তাঁর বিরুদ্ধে কেন্দ্র কোনও ব্যবস্থা নিতে পারে না।  মুখ্যমন্ত্রী শনিবার জানিয়েছিলেন, মুখ্যসচিবের বদলি নিয়ে  ইতিমধ্যে আদালতে ক্যাভিয়েট করে রেখেছে কেন্দ্রীয় সরকার। তবে মতান্তর হলে রাজ্য বা কেন্দ্র কিংবা সংশ্লিষ্ট আধিকারিক সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনালের দ্বারস্থ হতে পারেন।


উল্লেখ্য রবিবার  স্ত্রী, কলকাতা বিশ্ববিদ্যালয়ের  উপাচার্য  সোনালী  চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়কে নিয়ে নবান্নে যান। নিজের ঘরে  বেশ একান্তে কিছুটা সময়  কাটান। সব মিলিয়ে  আলাপন ইস্যুতে  কোন দিকে  মোড় নেয়  পরিস্থিতি  এখন তার দিকেই  সবার  নজর।




একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only