সোমবার, ৩১ মে, ২০২১

চীনে চালু হল তিন সন্তান নীতি



পুবের কলম ওয়েবডেস্কঃ চীনের ১৩৭ কোটি অধিবাসীর মধ্যে নারীর তুলনায় পুরুষের সংখ্যা বেশি, এছাড়া বৃদ্ধ-বৃদ্ধাদের সংখ্যাও ক্রমাগত বেড়ে চলেছে। তাই চীন সরকার তিনটি শিশু নেওয়ার রীতি চালু করলেন। ১৯৭৯ সালে চীনে বিতর্কিত এক সন্তান নীতি চালু করা হয়। এর লক্ষ্য ছিল চীনে জন্মহার কমানো এবং জনসংখ্যা বৃদ্ধির হার কমিয়ে আনা। কিন্তু পরে জন্মহার বেশি কমে যেতে থাকায় চিন এই নীতি থেকে সরে আসে। 

বয়স্ক মানুষের সংখ্যা দ্রুত গতিতে বাড়ায় কর্মক্ষেত্রে এর প্রভাব ঠেকাতে জনভারসাম্য রক্ষায় ২০১৬ সালেই চিন সরকার দম্পতিদেরকে দুই সন্তান নেওয়ার অনুমতি দেয়। তখন থেকেই দুই সন্তান নীতি চালু করা হয়। কিন্তু এক দশক পর চালানো আদম শুমারিতে দেখা গেছে চীনের ইতিহাসে জন্মহার সবচেয়ে ধীর গতিতে হয়েছে।

চীনে গত বছর জন্মেছে এক কোটি ২০ লাখ শিশু। ২০১৬ সালে এই সংখ্যা ছিল এক কোটি ৮০ লাখ।যার ফলে চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানাচ্ছে পলিট ব্যুরোর বৈঠকে সর্বসাম্প্রতিক এই পদক্ষেপ অনুমোদন করেছেন প্রেসিডেন্ট শি জিনপিং।

শিনহুয়া বলেছে নতুন এই পদক্ষেপ কার্যকর করতে দেশটির জনসংখ্যা কাঠামো উন্নয়নে সহায়তামূলক পদক্ষেপও নেয়া হবে।তবে চীনে নতুন ঘোষিত তিন সন্তান নীতিতে রাষ্ট্রীয় মাধ্যমে খুবই চিন্তার চাপ ধরা পড়েছে,  বহু চীনাই বেশি সন্তান নিতে আগ্রহী নন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only