রবিবার, ৩০ মে, ২০২১

ভারতের সঙ্গে সম্পর্কে উন্নতি চাইলে, আগে সন্ত্রাসবাদের বীজ বোনা বন্ধ করুক পাকিস্তান, কড়া বার্তা সেনাপ্রধানের

 



পুবের কলম, ওয়েবডেস্ক: ভারতের সঙ্গে সম্পর্ক ভালো করতে হলে সন্ত্রাসবাদের বীজ বোনা বন্ধ করতে হবে পাকিস্তানকে। রবিবার একটি সর্বভারতীয় সংবাদপত্রের কাছে এইভাবেই পাকিস্তানের উদ্দেশ্যে কড়া বার্তা দিলেন সেনাবাহিনী প্রধান এম এম নারাভানে।

প্রায়শই পাক প্রশাসনের বিরুদ্ধে সন্ত্রাসবাদ ইস্যুতে সরব হয়েছে ভারত। আর পাক সরকার বরাবরা সেই সন্ত্রাসবাদে মদত দেওয়ার অভিযোগ অস্বীকার করে এসেছে।

এদিন সেনা প্রধান নারাভানে বলেন, প্রতিবেশী দেশ হিসেবে ভারতের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখতে চাইলে পাকিস্তানকে অবশ্যই সন্ত্রাসের পরিকাঠামো ভেঙে দিতে হবে। সেনাপ্রধান বলেন, যুদ্ধবিরতি চুক্তির স্বাক্ষরিত হলে এটি সীমান্তে নিয়ন্ত্রণ রেখা বরাবর সুরক্ষার পরিস্থিতিতে দুই দেশের মধ্যে বড় ধরনের উন্নতির পথে সহায়ক হবে।

সেনাপ্রধান আরও বলেন, ‘পাক অধিকৃত কাশ্মীরে ইসলামাবাদ পরিচালিত অন্তত ১৮ থেকে ২০ টি জঙ্গি প্রশিক্ষণ শিবির রয়েছেযেগুলোর বাস্তব অস্তিত্ব নেই বলে পাকিস্তান দাবি করা হয়েছে। তবে ভারত, পাকিস্তানের এই বক্তব্য মানতে নারাজ। জঙ্গি শিবিরগুলিতে সন্ত্রাসবাদী কার্যকলাপ চলে। আর এই ধরনের জঙ্গি শিবিরগুলি চালায় জেএম, এলইটি, আলবদর সহ একাধিক জঙ্গি সংগঠন।

সন্ত্রাসবাদ উগ্রবাদকে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে উল্লেখ করে সেনাপ্রধান বলেন, পাকিস্তান যখন সন্ত্রাসবাদ নিয়ে বাস্তব পদক্ষেপ গ্রহণ করবে তখন দুই দেশের মধ্যে উন্নতি সাধন হবে।

প্রসঙ্গত, গত ফেব্রুয়ারিতে, পাক প্রধানমন্ত্রী ইমরান খান ভারতের সঙ্গে সমস্ত সমস্যা সমাধানে জন্য নতুন করে একটি প্রস্তাব দেন। চলতি বছরের ফেব্রুয়ারিতে আলোচনার মধ্যে দিয়ে ভারত পাকিস্তান যুদ্ধবিরতি চুক্তি বাস্তবায়ন নিয়ে একটি সমঝোতায়ও আসে

উল্লেখ্য, পুলওয়ামার ঘটনার পর থেকে দুই দেশের মধ্যে সম্পর্ক আরও তিক্ত হয়ে ওঠে। তার পরেই সেনাবাহিনীর ক্যাম্পে জঙ্গি হামলা চালানোর জন্য ইসলামাবাদকে অভিযুক্ত করে এবং খাইবার পাখতুনখোয়া প্রদেশের বালাকোটের কাছে জাব্বায় একটি সন্ত্রাসী প্রশিক্ষণ শিবিরে বিমান হামলা চালায় ভারত। উত্তেজনা চরমে ওঠে।

ভারত দাবি করে যে, তারা কমপক্ষে ৩৫০ সন্ত্রাসীবাদীকে হত্যা করেছেএরপর ভারতীয় সেনাবাহিনীর সেই দাবিকে প্রত্যাখ্যান করে পাকিস্তান

 





একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only