সোমবার, ৩১ মে, ২০২১

‘করোনা ভ্যাকসিন সার্টিফিকেট দেখাতে পারলে তবেই মিলবে মদ,’ নিদান যোগী রাজ্যে

 



পুবের কলম, ওয়েবডেস্ক: বিতর্ক যেন আর কিছুতে পিছু ছাড়তে চাইছে না যোগী রাজ্যে। এবার এক অভিনব নিদান নিয়ে চাঞ্চল্য ছড়িয়েছে উত্তরপ্রদেশের ইতাওয়াহ জেলার সাইফাইয়ের একাধিক মদের দোকানে। সেই দোকানের বাইরে একটি ঝোলানো আছে একটি নির্দেশিকা। আর সেখানে লেখা হয়েছে, ‘করোনা ভ্যাকসিন সার্টিফিকেট দেখাতে না পারলে পাওয়া যাবে না মদ’। ওই জেলার একাধিক দোকানের বাইরে এই একই নির্দেশ ঝোলানো রয়েছে। এমন আজব নির্দেশিকা জারি করেছেন ইতাওয়াহর সহকারী জেলাশাসক হেম কুমার সিং

সম্প্রতি আলিগড়ে বিষমদ খেয়ে ২৫ জনের মৃত্যু হয়। এর পরে বিভিন্ন পুলিশ আধিকারিকদের সঙ্গে নিয়ে এলাকার মদের দোকানগুলিতে তদারকি চালান। তারপরেই এই নিদান দেওয়া হয়েছে। দোকানের বাইরে করোনার টিকা না নিলে, মদ মিলবে না এমন নির্দেশিকা টাঙিয়ে দেওয়া হয়

তদারকি চালানোর সময়ই দোকানের বাইরে এডিএম এই নির্দেশিকার বোর্ড ঝুলিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছেন দোকানের মালিকদেরও সেই আদেশ মানতে কড়া নির্দেশ দেওয়া হয়েছে। এতে টিকাকরণ নেওয়ার প্রবণতা বাড়বে বলেই মনে করা হচ্ছে। উত্তরপ্রদেশে জুন মাসে এক কোটি মানুষের কোভিড টিকা নেওয়ার টার্গেট নেওয়া হয়েছে সেক্ষেত্রে এই নির্দেশিকা সদর্থক বার্তা দেবে বলেই মনে করা হচ্ছে।

যদিও ইতাওয়াহর এক্সাইজ অফিসারদের তরফে এমন কোনও নির্দেশিকা এখনও জারি করা হয়নি বলেই জানানো হয়েছে। ইতাওয়াহর সহকারি জেলাশাসকের এই নির্দেশিকা দেওয়ার কদিন আগেই ফিরোজাবাদের জেলাশাসক কোনও সরকারি কর্মী টিকা না নিলে তাঁর বেতন বন্ধ রাখার নির্দেশ জারি করেন।

তবে রাজনৈতিক মহলের মতে এই ধরনের নিদান লাগু করে মানুষকে টিকা নেওয়ার জন্য কতটা উৎসাহিত করবে সেটাই এখন দেখার। কারণ সবাইকে এইভাবে উৎসাহিত করা যাবে না। টিকাকরণের জন্য এই ধরনের ‘বোর্ড’ মানুষের মনে কোনও সদর্থক বার্তা দেবে না।  

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only