মঙ্গলবার, ১ জুন, ২০২১

আলাপন ইস্যুতে পচা শামুকে পা কাটল মোদীর, মানছেন তাবড় আমলা থেকে শুরু করে রাজনৈতিক ওয়াকিবহাল মহল





পুবের কলম ওয়েব ডেস্কঃআলাপন ইস্যুতে সোমবারেই যবনিকা পতন হয়েছে।  তবু থামছেনা আলোচনা।  তাবড় আমলা থেকে শুরু করে রাজনৈতিক ওয়াকিবহাল মহল  মনে করতে পারছেন না শেষ  করে এই রকম শীর্ষ  এক পদাধিকারী  আমলাকে নিয়ে  কেন্দ্র -রাজ্য নজিরবিহীন সংঘাতের আবহ  তৈরি হয়েছে। 



কেন্দ্র না রাজ্য  - আলাপন বন্দ্যোপাধ্যায়  কাজ করবেন কার এক্তিয়ারে ? প্রশাসনিক মহল বলছে ,প্রথম রাউন্ডে  জিতে গিয়েছে রাজ্য সরকার । জিতেছেন মুখ্যমন্ত্রী স্বয়ং।

গোটা ঘটনার বিশ্লেষন করতে গিয়ে বিশেষজ্ঞ রা মনে করছেন ,যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় শীর্ষ স্তরের আমলাদের বদলির ক্ষেত্রে সাধারণত  যে আইনি পদ্ধতি মেনে চলা হয় , আলাপন প্রশ্নে  তার একটা ধাপ এগিয়ে গিয়েছিল কেন্দ্র । 

সে কারণেই মমতার সঙ্গে সংঘাতে পিছিয়ে পড়তে হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ।
কেন্দ্র এবং রাজ্যের মধ্যে সংঘাত নতুন কিছু নয় ।এর আগেও রাজ্যের অফিসারদের বদলি করা নিয়ে কেন্দ্রের সঙ্গে সংঘাত হয়েছে ।কিন্তু আলাপনের ক্ষেত্রে তা চরমে উঠেছিল। 

কারণ আলাপন যেমন তেমন অফিসার নন। তিনি ছিলেন একটি রাজ্যের মুখ্য সচিব । অন্য দিকে বিষয়টির সঙ্গে জড়িয়ে গেছে দেশের প্রধানমন্ত্রী র নাম ।
গত শুক্রবার সরাসরি আলাপন কে বদলির চিঠি পাঠায় কেন্দ্রীয় সরকার ।গতকাল সোমবার সকাল ১০ টায় দিল্লিতে পৌঁছানোর নির্দেশ ছিল ওই চিঠিতে ।


কিন্তু সেখানেই কেন্দ্রীয় সরকার আইনি পদ্ধতি র একটি ধাপ এগিয়ে গিয়েছে বলে মনে করছেন আইন বিশেষজ্ঞ রা । আইএএস ক্যাডার বিধি অনুযায়ী, কোন আমলার বদলি নিয়ে কেন্দ্র ও রাজ্যের মধ্যে মতানৈক্য তৈরী হলে  শেষ পর্যন্ত কেন্দ্রীয় সরকারের ইচ্ছা ই বলবৎ হবে।

তার আগে কেন্দ্র কে রাজ্যের সাথে আলোচনা করতে হবে।রাজ্য আপত্তি করলে তবেই মতানৈক্যের প্রশ্ন আসে । তারপর বল যায় কেন্দ্রের কোর্টে । কিন্তু আলাপনের ক্ষেত্রে কেন্দ্র এবং রাজ্যের সেই মতানৈক্যের কোনো অবকাশ ই  দেখা দেয়নি । কারণ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক সরাসরি চিঠি পাঠিয়েছিল আলাপন কেই । রাজ্যের মাধ্যমে নয় । রাজ্যের সঙ্গে আলোচনা ও করা হয়নি ।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only