বুধবার, ৯ জুন, ২০২১

অগ্নিমূল্য জ্বালানি! রাজস্থানের গঙ্গানগরে পেট্রোলের দাম ১০০ টাকা পার করল



পুবের কলম, ওয়েবডেস্ক: করোনা সংকটে পাল্লা দিয়ে বেড়ে চলেছে জ্বালানি তেলের দাম। অগ্নিমূল্য পেট্রোল-ডিজেল। গত ৩৭ দিনে এই নিয়ে দেশে মোট ২১ বার বাড়ল জ্বালানি তেলের দাম। দেশের মধ্যে রাজস্থানের গঙ্গানগরে পেট্রোলের দাম ১০০ টাকা পার করেছে। ডিজেলের দাম ১০০ টাকা ছুঁয়ে ফেলল। দু'দিন অন্তর এই জ্বালানির দাম বাড়তে থাকায় জেরবার সাধারণ মানুষের জীবন। 

বিধানসভা ভোটের পরে তেল কোম্পানিরগুলির তরফ থেকে জ্বালানি দ্রব্যের দাম বাড়ানো হবে বলে ইঙ্গিত দেওয়া হয়েছিল।এর পর ভোটের ফল ঘোষণা হওয়ার পর থেকেই সেই ইঙ্গিতকে সত্যি করে লাগামছাড়া গতিতে বেড়ে চলেছে জ্বালানি মূল্যের দাম। ৪ মে পর থেকেই উর্ধমুখী পেট্রোল-ডিজেলের দাম। দেশের মধ্যে এই প্রথম রাজস্থানের গঙ্গানগরে  লিটার প্রতি ডিজেলের বিক্রি হচ্ছে ৯৯.৫০ টাকায়, পেট্রোলের মূল্যে ১০৬.৬৪। এ মুহূর্তে দেশের যা পরিস্থিতি, তাতে সাধারণ মানুষের চিন্তা বাড়িয়ে রাজস্থানের গঙ্গানগরে লিটার প্রতি ডিজেলের দাম ১০০ টাকা ছুঁয়ে ফেলল। পাশাপাশি রাজধানী দিল্লিতে লিটার প্রতি পেট্রোলের মূল্য ৯৫.৫৬ টাকা, ডিজেল ৮৬.৪৭ টাকা। 

প্রসঙ্গত, ৪ মে'র পর থেকেই মহারাষ্ট্র,  রাজস্থান, অন্ধপ্রদেশ,  মধ্যপ্রদেশ, কর্নাটকে পেট্রোলের মূল্যে লিটার প্রতি ১০০ টাকা ছুঁয়েছে। মুম্বই,  রত্নগিরি,  প্রভানি,  ঔরঙ্গাবাদ,  জয়শীলমের,  গঙ্গানগর,  বানেশ্বরা,  ইন্দোর, ভোপাল,  গোয়ালিয়র,  গুন্টুর,  কাকিনাদা, চিকমাগালুর, শিভামোঙ্গাতে লিটার প্রতি পেট্রোল বিক্রয় হয়েছে ১০০ টাকায়। এর মধ্যে মেট্রো শহরগুলির মধ্যে মুম্বইতে জ্বালানি মূল্যের দাম সর্বোচ্চ ছিল। এই রাজ্যে পেট্রোল বিক্রি হয়েছে লিটার প্রতি ১০১.৭৬ টাকায়,  ডিজেলের বিক্রয়মূল্য ছিল ৯৩.৮৫ টাকা। 

প্রসঙ্গত, জ্বালানি তেলের দাম বিশ্ব বাজারের অপরিশোধিত তেলের দামের ওপরে নির্ভর করে। বিশ্ব বাজারের দাম বেশি হলে ভারতীয় বাজারে তেলের দাম বাড়ার এটি একটি অন্যতম কারণ। ভোটগ্রহণ শেষ হওয়ার পর তেল কোম্পানিগুলি পেট্রোল ও ডিজেলের দাম বাড়ানোর ইঙ্গিত দিয়েছিল। কারণ,  ওই সময় আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম দ্রুত বাড়ছিল। আমেরিকায় চাহিদার কারণে অপরিশোধিত তেলের দামে এই বৃদ্ধি। অন্যদিকে করোনা পরিস্থিতির জেরে আর্থিক বিপর্যয়ের মুখে দেশ। বহু মানুষ কাজ হারিয়েছেন। তার ওপর পেট্রোল-ডিজেলের এইভাবে দাম বেড়ে চলায় নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর মূল্যবৃদ্ধির আশঙ্কা থেকেই যাচ্ছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only