বুধবার, ২ জুন, ২০২১

বিশেষজ্ঞ কমিটির সিদ্ধা‌ন্তেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক, ৭২ ঘন্টা পর রিপোর্ট দে‌বে ক‌মি‌টি

 



পু‌বের কলম প্রতি‌বেদক: বুধবার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি ঘোষণা হওয়ার কথা ছিল। ‌কিন্ত এখনই পরীক্ষার সূচী ঘোষণা করছে না মাধ‌্যমিক পর্ষদ ও উচ্চ মাধ‌্যমিক শিক্ষা সংসদ। মাধ‌্যমিক ও উচ্চমাধ‌্যমিক পরীক্ষার সূচী বুধবার ঘোষণা হ‌লে মাদ্রাসা শিক্ষা পর্ষদও জানা‌তো পরীক্ষার দিনক্ষণ। মাদ্রাসা শিক্ষা পর্ষদ জা‌নি‌য়ে‌ছে,  মাধ‌্যমিক ও উচ্চ মাধ‌্যমিক শিক্ষা দফতর পরীক্ষার বিষ‌য়ে সিদ্ধান্ত নেওয়ার পর হাই মাদ্রাসা, আলিম, ফা‌জিল পরীক্ষা বিজ্ঞ‌প্তি দি‌য়ে জানা‌বে মাদ্রাসা শিক্ষা পর্ষদ।

পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নিতে এদিন একটি বিশেষজ্ঞ কমিটির গঠন করা হয়। শিক্ষা দফতর সূত্রে খবর, করোনা বিধি মেনে কীভাবে পরীক্ষা নেওয়া যাবে বা যদি পরীক্ষা না হয়,  তাহলে কীভাবে তার মূল্যায়ন করা হবে,  সেবিষয়ে ৭২ ঘণ্টার মধ্যে সরকারকে বিস্তারিত রিপোর্ট দিতে বলা হয়েছে এই বিশেষজ্ঞ কমিটিকে। ৬ সদ‌স্যের ওই ক‌মি‌টি‌র আহ্বায়ক হলেন, মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। এছাড়া রয়েছেন, নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শুভশংকর সরকার, পশ্চিমবঙ্গ শিশু অধিকার সুরক্ষা কমিশনের চেয়ারপার্সন অনন্যা চক্রবর্তী। এছাড়া দুই চিকিৎসককে রাখা হয়েছে কমিটিতে। তাঁরা হলেন, এস এস কে এম হাসপাতালের জি কে ঢালি ও কলকাতার ইন্সটিটিউট অফ সাইকিয়াট্রি,  অধিকর্তা প্রদীপ সাহা।

গত রবিবার নবান্ন থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, জুলাইয়ের শেষে উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে। মাধ্যমিক হবে অগাস্টের দ্বিতীয় সপ্তাহে।

এরপরই, মঙ্গলবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ জানায়, বুধবার দুপুর ২টোয় পর্ষদ ও সংসদ একসঙ্গে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের পরীক্ষাসূচি ঘোষণা করবে। তারপরই মাদ্রাসা পর্ষদ ঘোষণা কর‌বে। সেইসঙ্গে কীভাবে পরীক্ষা হবে, খাতা দেখাই বা কী করে হবে, তাও বিস্তারিতভাবে জানানো হবে। কিন্তু, এদিন বুধবার সকালেই জানিয়ে দেওয়া হয়, আপাতত সূচি ঘোষণা স্থগিত রাখা হচ্ছে।

শিক্ষা দফতর সূত্রে জানা যায়, পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নিতে বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে। তারা সমস্ত দিক খতিয়ে দেখে ৭২ ঘণ্টার মধ্যে সরকারকে রিপোর্ট দেবে। সূত্রের খবর, প্রয়োজনে আরও দু একজনকে নেওয়ার স্বাধীনতা দেওয়া হয়েছে কমিটির সদস্যদের। রাজ্যে প্রায় ১২ লক্ষ মাধ্যমিক ও ৯ লক্ষ উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীর ভবিষ্যত্ জড়িত এই দুটি পরীক্ষার সঙ্গে।

উল্লেখ্য, পড়ুয়াদের স্বাস্থ্য-সুরক্ষার কথা মাথায় রেখে গতকালই বাতিল হয়েছে সিবিএসই দ্বাদশ ও আইএসসি পরীক্ষা।

শিক্ষা বি‌শেষজ্ঞ‌দের ধারণা, করোনার দ্বিতীয় ঢেউয়ের মধ্যে পরীক্ষা সঞ্চালনা করা বড় চ্যালেঞ্জ। ছাত্র, শিক্ষক, শিক্ষাকর্মী প্রত্যেকেই এই চ্যালেঞ্জ নিতে হবে। তা বাস্তবায়ন সম্ভব কিনা, সেটা বলবে এই কমিটিই। করোনার কারণেই মঙ্গলবার  সিবিএসই ও আইএসসি পরীক্ষা বাতিল করা হয়েছে । এই দুই বোর্ড পরীক্ষা নেবে না,তারপরেও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা হওয়ার ফ‌লে যদি কোনও প্রতিকূল পরিস্থিতি তৈরি হয়, তাহ‌লে প্রশ্নের মুখে পড়তে হতে পারে রাজ্য সরকারকেই। সেই কারণেই পরীক্ষা সূচি ঘোষণা আপাতত স্থগিত রাখা হচ্ছে ব‌লে ম‌নে কর‌ছে শিক্ষক মহল।

এ‌দি‌কে অাইএস‌সি এবং সি‌বিএস‌সি বোর্ডের পরীক্ষা বাতিলের সিদ্ধান্তকে সমর্থন জানা‌নোর পাশাপা‌শি এ রা‌জ্যে উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল করার দাবি জা‌নি‌য়ে‌ছে ছাত্র পরিষদ।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only