মঙ্গলবার, ১ জুন, ২০২১

আইসিএসসি, আইএসসি,সিবিএসসির দ্বাদশ শ্রেণীর পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত কেন্দ্রের


পু‌বের কলম প্রতি‌বেদক: ক‌রোনার প্রকোপ এখনও ক‌মে‌নি। কো‌ভিড মোকা‌বিলায় কেন্দ্র ও রাজ‌্য সরকারগু‌লির তৎপরতা তু‌ঙ্গে।  ত‌বে পড়ুয়া‌দের স্বা‌র্থের কথা বি‌বেচনা ক‌রে চলতি বছরে আইএসসি, আইসিএসসি,, সিবিএসই বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নিল কেন্দ্র। মঙ্গলবার এক বৈঠকে এই সিদ্ধান্ত নেন প্রধানমন্ত্রী মোদী। 
 

কোভিডের  ম‌ধ্যে এ বছর সিবিএসই বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষা হবে কি না বা হলেও কোন প্রক্রিয়ায় হবে, সে ব্যাপারেই সিদ্ধান্ত নিতে এ‌দিন কেন্দ্রীয় শিক্ষা দফত‌রের আধিকা‌রিক এবং সি‌বিএসই কর্তৃপ‌ক্ষদের স‌ঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী। বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ, কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর, সিবিএসই বোর্ডের চেয়ারম্যান-সহ অনেকে। 


তবে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী কোভিড আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন থাকায় ওই বৈঠকে উপ‌স্থিত থাকতে পারেননি ব‌লে জানা গি‌য়ে‌ছে।
এ‌দি‌কে সিবিএসই দ্বাদশের পরীক্ষা নিয়ে সুপ্রিম কোর্টে মামলা চলছে। এই বৈঠকে যা সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা ৩ জুন সুপ্রিম কোর্টকে জানাবে কেন্দ্র। কেন্দ্রের সিদ্ধান্ত খতিয়ে দেখে তারপরই চূড়ান্ত রায় দেবে সুপ্রিম কোর্ট।


সিবিএসই-র বোর্ড পরীক্ষা নিয়ে বিভিন্ন রাজ্যের মধ্যে মতবিরোধ রয়েছে। ক‌রোনা পরিস্থিতিতে দিল্লি, মহারাষ্ট্র বোর্ডের পরীক্ষা বাতিলের পক্ষে র‌য়ে‌ছে। অন্যদিকে আবার তামিলনাড়ু চাই‌ছে পরীক্ষা পিছিয়ে আগস্ট-সেপ্টেম্বরে করা হোক। পাঞ্জাব সরকা‌রের মতে, পরীক্ষার আগে সমস্ত পরীক্ষার্থীদের প্রতিষেধক দেওয়া অত্যন্ত জরুরি। 


আর সিবিএসই প্রস্তাব দিয়েছে, তাদের বোর্ডের পরীক্ষা ১৫ জুলাই থেকে ২৬ অগস্টের মধ্যে শুধুমাত্র কতকগুলি গুরুত্বপূর্ণ বিষয়ের উপরই নেওয়া যে‌তে পা‌রে। প্রতিটি বিষয়ের পরীক্ষার নির্ধারিত সময়সীমা কমিয়ে আনার কথাও বলেছে বোর্ড কর্তৃপক্ষ।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only