শনিবার, ৫ জুন, ২০২১

'কাজ নয় কৃতিত্ব পেলেই খুশি" মোদী সরকারকে 'সিজোফ্রেনিক' বলে কটাক্ষ নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের




পুবের কলম ওয়েবডেস্কঃ কাজ করার বদলে কৃতিত্বের ভাগীদার  হওয়ার  দিকেই নজর কেন্দ্রের মোদী সরকারের।  যা ক্রমেই  'সিজোফ্রেনিক' হয়ে উঠছে। করোনার দ্বিতীয় ঢেউতে দেশজুড়ে  উদ্ভূত  সংকটকে এইভাবেই নজিরবিহীন কটাক্ষ করলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন।





 উল্লেখ্য, ‘সিজোফ্রেনিয়া’ হল একটি মানসিক রোগ, যেখানে ভ্রান্ত ধারণাকে অবলম্বন করতে বাঁচতে চায় মানুষ। কেন্দ্রের নীতিকে কটাক্ষ করতে গিয়ে রূপক হিসেবে ‘সিজোফ্রেনিয়া’কে ব্যবহার করেছেন অমর্ত্য সেন। এমনটাই মত বিশেষজ্ঞদের।



শুক্রবার রাষ্ট্রীয় সেবা দলের একটি অনুষ্ঠানে এই প্রবাদপ্রতিম অর্থনীতিবিদ বলেন  দেশ করোনা লড়াইয়ে ভাল অবস্থানে ছিল। কারণ ভারত ওষুধ নির্মাণে সমৃদ্ধ ও এখানে প্রতিরোধ ক্ষমতা তুলনামূলক বেশি। কিন্তু কেন্দ্রীয়  সরকারের সিদ্ধান্তে বিভ্রান্তি থাকার জন্য দেশে করোনা সঙ্কট দেখা দিয়েছে বলে দাবি করেন তিনি।  তাঁর  কথায়, “সরকার অতিমারি রোখার থেকে বেশি যা করেছে তার ক্রেডিট নিতে ব্যস্ত।”

নোবেলজয়ীর কথায় উঠে আসে দেশের তলানিতে থাকা অর্থনীতি ও চরম বেকারত্বের কথা। দেশ মহামারির আঘাত সামলাতে পারেনি। ফলস্বরূপ ভেঙে পড়েছে অর্থনীতি, সামাজিক পরিকাঠামো। তাই দেশের স্বাস্থ্য ও শিক্ষা পরিকাঠামোয় বৃহত্তর পরিবর্তনের পরামর্শ দেন তিনি। পাশাপাশি সামাজিক নীতি ও অর্থনীতিতেও পরিবর্তন প্রয়োজন বলেও জানান।






একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only