বৃহস্পতিবার, ৩ জুন, ২০২১

সাংবাদিক বিনোদ দুয়ার বিরুদ্ধে বিজেপি নেতার আনা রাষ্ট্রদ্রোহ মামলা খারিজ সুপ্রিম কোর্টে



পুবের কলম, ওয়েবডেস্ক:  সাংবাদিক বিনোদ দুয়ার বিরুদ্ধে বিজেপি নেতার আনা দেশদ্রোহিতার মামলা খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। কেন্দ্রীয় সরকারের কোভিড নীতি পরিচালনা সমালোচনা করার জন্য সাংবাদিক বিনোদ দুয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনেন বিজেপি নেতা অজয় শ্যাম। বৃহস্পতিবার সেই মামলা খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। ফলে রাষ্ট্রদোহ মামলায় রেহাই পেলেন সাংবাদিক বিনোদ দুয়া।

সুপ্রিম কোর্টের বিচারপতি বিচারপতি ইউ ইউ ললিত এবং বিনীত সরণের ডিভিশন বেঞ্জের তরফে বলা হয়,  'প্রত্যেক সাংবাদিক কেদারনাথ সিং (দেশদ্রোহিতা সংক্রান্ত) মামলার আওতায় সুরক্ষা পাওয়ার দাবিদার।’   ১৯৬২ সালের সেই মামলায় সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চ ভারতীয় দণ্ডবিধির আওতায় দেশদ্রোহিতার আইনের বৈধতা বজায় রাখে। আইনের বিভিন্ন দিকও ব্যাখ্যার মাধ্যমে তুলে ধরা হয়।

পাশাপাশি বিশেষজ্ঞ কমিটির অনুমোদন ছাড়া ১০ বছরের অভিজ্ঞতাসম্পন্ন যে কোনও সংবাদকর্মীর বিরুদ্ধে দেশদ্রোহিতার ধারায় এফআইআর দায়ের করতে না দেওয়ার জন্য যে আর্জি জানিয়েছিলেন সাংবাদিক বিনোদ  দুয়া,  তা খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট। 

বেঞ্চের তরফে বলা হয়েছে, ‘কমিটি গঠনের আর্জি খারিজ করে দিয়েছি আমরা। কারণ তা সরাসরি আইনি ক্ষেত্রে হস্তক্ষেপ করবে। তবে বিনোদ দুয়ার বিরুদ্ধে যে এফআইআর দায়ের করা হয়েছিল,  তা খারিজ করে দেওয়া হচ্ছে।’

প্রসঙ্গত, গত ৩০ মার্চ একটি ইউ টিউব চ্যানেলের ভিডিয়োতে কোভিড পরিচালনা নিয়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে সরব হন সাংবাদিক বিনোদ দুয়া। এর পরেই সাংবাদিক দুয়ার বিরুদ্ধে রাষ্ট্রদোহ মামলায় অভিযোগ দায়ের করেন বিজেপি নেতা অজয় শ্যাম। তাঁর অভিযোগের ভিত্তিতে ৬ মে দুয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতা,  অবমাননাকর জিনিসপত্র ছাপানো সহ ভারতীয় দণ্ডবিধির একাধিক গুরুতর ধারায় মামলা দায়ের করে হিমাচল প্রদেশ পুলিশ।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only