বুধবার, ৯ জুন, ২০২১

নুরজাহান নামের একটি আমের দাম ১০০০ টাকা!

 



পুবের কলম ওয়েবডেস্কঃ ফলের রাজা আম আর আমের রাজা কে জানেন? তবে ‘রাজা না বলে একে ‘রানি বলাই শ্রেয়। ‘নুরজাহান। মুঘল সম্রাট জাহাঙ্গীরের পত্নীর সঙ্গে একে গুলিয়ে ফেলবেন না যেন। যদিও ‘ওজনে এই নুরজাহান কিন্তু রানি নুরজাহানকে টেক্কা দেওয়ার ক্ষমতা রাখে! ভারতের একমাত্র একটি রাজ্যেই এই আমের চাষ হয়।

আফগানি আম ।মধ্যপ্রদেশের আলিরাজপুর জেলায়  চাষ হয় নূরজাহান আমের। প্রতিটি আমের দাম ১০০০ টাকা। এই বিশেষ ধরনের আমের আদিম উৎস হল আফগানিস্তান। তবে আমাদের দেশে আলিরাজপুর জেলার কাঠিওয়াড়া এলাকায় চাষ করা হয় এই আমের। গুজরাত ও মধ্যপ্রদেশের সীমান্ত এলাকা কাঠিওয়াড়া। হিসেব মতো ইন্দোর থেকে দূরত্ব ২৫০ কিলোমিটার।

চাষীরা জানিয়েছেন, চলতি মরশুমে প্রতিটি নূরজাহান আমের দাম হতে পারে ৫০০ থেকে ১০০০ টাকা পর্যন্ত। ‘আমার বাগানে তিনটি নূরজাহান আমের গাছে ২৫০ টি আম ফলেছে। প্রতিটি আমের দাম ৫০০ থেকে ১০০ টাকা। সবকটি আমের জন্যই বুকিং করে রেখেছেন লোকে।’— জানিয়েছেন কাঠিওয়াড়ার এক আমচাষী। শুধু মধ্যপ্রদেশ নয়। পাশের রাজ্য গুজরাত থেকেও নূরজাহান আমের জন্য বুকিং করা হয়েছে! এই বছর একএকটি আমের ওজন হতে চলেছে ২ কেজি থেকে ৩.৫ কেজি পর্যন্ত!

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, আগে একটি নুরজাহান আমের ওজন নাকি হত অন্তত ৫ কিলোগ্রাম, যা লম্বায় হত ১ ফুট পর্যন্ত!


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only