বৃহস্পতিবার, ৩ জুন, ২০২১

করোনা কমলেও উত্তরবঙ্গে বাড়ছে ব্ল্যাক ফাঙ্গাসের আতঙ্ক

 



রুবাইয়া জুঁই জলপাইগুড়ি­ একদিকে উত্তরবঙ্গে কমছে করোনা আক্রান্তের সংখ্যা। ফলে কিছুটা হলেও স্বস্তিতে উত্তরের মানুষ। কিন্তু এরমধ্যে নতুন করে দেখা দিয়েছে ব্ল্যাক ফাঙ্গাসের আতঙ্ক।

উল্লেখ্য ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে দুইজনের মৃত্যু হয় মঙ্গলবার রাতে। ওই দুজনেরই চিকিৎসা চলছিল উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে। এমনকি একজনের অপারেশনও করা হয় কিন্তু তারপরেও শেষ রক্ষা হল না। ফলে নতুন এই ফাঙ্গাসের আতঙ্ক ছড়াচ্ছে উত্তরের জেলাগুলোতে।

হাসপাতাল সূত্রে জানা যায় শিলিগুড়ি পুরসভার ১ নং ওয়ার্ডের কুলিপাড়ার বাসিন্দা এক মহিলাকে গত ২২ মে ব্ল্যাক ফাঙ্গাস সন্দেহে শিলিগুড়ি জেলা হাসপাতালে ভর্তি করা হয়। তারপর মেডিক্যাল কলেজে তাঁকে রেফার করা হয়। ২৩ মে ব্ল্যাক ফাঙ্গাসের রিপোর্ট পজিটিভ আসার পর ২৪ তারিখ অস্ত্রোপচার হয় মহিলার। বেশ কয়েক ঘন্টা চলে অস্ত্রপচার। মহিলার ডান চোখ সহ মুখের ডান দিকের বড় অংশ বাদ যায়। এরপর সিসিইউতে ভর্তি ছিলেন তিনি। এমনকি দিন দিন উন্নতি হচ্ছিল ওই মহিলার অবস্থা বলে পরিবারের লোকেরা জানায়। কিন্তু এদিন রাতে আচমকাই শরীর খারাপ হতে শুরু হয় এবং রাতেই তাঁর মৃত্যু হয়। জানা যায় মাস খানেক আগে করোনায় আক্রান্ত হয়েছিলেন তিনি। এছাড়াও জলপাইগুড়ি জেলার গজলডোবার বাসিন্দা অন্য এক মহিলা করোনা আক্রান্ত হয়ে মেডিক্যালে চিকিৎসাধীন ছিলেন। চার দিন আগে করোনা থেকে সেরেও ওঠেন তিনি এবং রিপোর্ট নেগেটিভও আসে। যদিও শ্বাসকষ্ট থাকায় কোভিড ওয়ার্ডেই ভরতি ছিলেন। কিন্তু মঙ্গলবার রাতে তাঁর মৃত্যু হয়। এই মহিলার শরীরেও ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ মিলেছে বলে জানা যায়। ফলে ব্ল্যাক ফাঙ্গাসে একই দিনে ২ জনের মৃত্যুর ঘটনায় নতুন করে শিলিগুড়ি সহ গোটা  উত্তরবঙ্গে আতঙ্ক ছড়িয়েছে। যদিও চিকিৎিসকেরা এতে আতঙ্কিত না হওয়ারই পরামর্শ দিয়েছেন এবং সমস্ত বিধিনিষেধ মেনে চলার নির্দেশ দিচ্ছেন। এছাড়াও ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত আরও দুজনের চিকিৎসা চলছে শিলিগুড়িতে বলে জানা গিয়েছে।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only