বুধবার, ৯ জুন, ২০২১

আয়কর জমা দেওয়ার নতুন ই-ফাইলিং পোর্টাল চালু

 



 

পুবের কলম, ওয়েবডেস্ক: আয়কর রিটার্ন দাখিল করার জন্য নতুন ওয়েবসাইট চালু করল আয়কর দফতর। নতুন ওয়েবসাইট চালু হওয়ার পর বন্ধ করে দেওয়া হল পুরনো ই-ফাইলিং পোর্টাল। নতুন ই-ফাইলিং লিঙ্ক হল www.incometax.gov.in. এটি চালু হয়েছে ৭ জুন থেকে।

 

নতুন পোর্টালের বিশেষত্ব

১) অনলাইন করদাতারা কর আদায়ের জন্য একাধিক বিকল্পের সুবিধা পাবেন। যেমন কর জমা দেওয়া যাবে,  নেট ব্যাঙ্কিং,  ইউপিআই,  ক্রেটিড কার্ড,  আরটিজিএস এবং এনইএফটির মাধ্যমে। করদাতার যে কোনও অ্যাকাউন্ট এবং যে কোনও ব্যাঙ্ক থেকে কর জমা দেওয়া যাবে।

 

২) মোবাইল অ্যাপও করদাতাদের সুবিধার্থে চালু করা হবে।

৩) আয়কর দফতর জানিয়েছে, নতুন নিয়মে অনলাইনে কর জমা দিতে গিয়ে শুরুতে একটু অসুবিধা হতে পারে। কিন্তু পরে বিষয়টি সহজ হয়ে যাবে।

৪) নতুন পদ্ধতি চালু করা হয়েছে করদাতাদের সুবিধার জন্য।

৫) নতুন কর প্রদানের পদ্ধতির সঙ্গে যুক্ত থাকবে আয়কর রিটার্নের প্রসেস করার পদ্ধতি। যার ফলে রিটার্ন যাচাই করতে সময় কম লাগবে।

৬) করদাতারা খুব তাড়াতাড়ি নিজেদের ইনকাম ট্যাক্স অ্যাকাউন্ট আপডেট করে নিতে পারবেন।

৭) করদাতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে বন্দোবস্ত রয়েছে চ্যাট বট-এর যেখানে সবরকম প্রশ্নের উত্তর অবিলম্বে পেয়ে যাবেন করদাতারা।

৮) ইনকাম ট্যাক্স ফর্ম ভর্তি করার জন্য সাহায্যও পাওয়া যাবে পোর্টালে। কোনও ব্যক্তির আয়কর ফাইলের স্ক্রুটিনি এবং আপিল সংক্রান্ত সব তথ্য পাওয়া যাবে পোর্টালে।

৯) বেতন কিংবা অন্য কোনও পেমেন্ট থেকে টিডিএস কাটার পর রিটার্ন ভরার আগে বেতন, সুদ, ডিভিডেন্ড এবং ক্যাপিট্যাল গেইনস সংক্রান্ত সমস্ত রকম তথ্য হাতের কাছে পাওয়া যাবে, যা রিটার্ন পূরণ করার ক্ষেত্রে সহায়ক হবে।

তবে এই নতুন পোর্টাল চালু হওয়ার পর সমস্যা দেখা দেওয়ায় নড়েচড়ে বসেছেন খোদ কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। যাঁরা পোর্টাল ব্যবহার করছেন তাদের কাছ থেকে লাগাতার অভিযোগ আসতে শুরু করে যে পোর্টালে অত্যন্ত ভিড়ের জন্য ট্রাফিক জ্যাম হয়ে যাচ্ছে। ফলে অ্যাক্সেস করতে পারছেন না করদাতারা। এর জন্য সীতারমন তথ্যপ্রযুক্তির সবচেয়ে নামী সংস্থা ইনফোসিসকে নিযুক্ত করেন। সঙ্গে সাহায্য চান নন্দন নিলেকেনির যিনি ইনফোসিস-এর অন্যতম প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only