মঙ্গলবার, ১ জুন, ২০২১

কেন্দ্র-রাজ্য সংঘাত অব্যাহত, আলাপন বন্দ্যোপাধ্যায়কে শোকজ, ৩ দিনের মধ্যে জবাব তলব কেন্দ্রের

 



পুবের কলম, ওয়েবডেস্ক: আলাপন ইস্যুতে ক্রমশই কেন্দ্র - রাজ্য সংঘাত বাড়ছে। এবার বিপর্যয় মোকাবিলা আইনে এবার রাজ্যের সদ্য প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে শোকজ করল কেন্দ্র। আগামী তিনদিনের অর্থাৎ বৃহস্পতিবারের মধ্যে জবাব দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। তবে চাকরি থেকে অবসর গ্রহণের পর, কিভাবে শোকজ করা যায় তা নিয়ে সরগরম রাজ্য রাজনীতি।

সম্প্রতি, ইয়াস পরবর্তী অবস্থা নিয়ে খতিয়ে দেখতে দুর্যোগ কবলিত এলাকায় যান, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেদিন বিপর্যস্ত এলাকা দেখতে আসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কলাইকুণ্ডায় প্রধানমন্ত্রীর সঙ্গে মুখ্যমন্ত্রীর বৈঠক হওয়ার কথা ছিল। এদিকে দিঘায় মুখ্যমন্ত্রী ইয়াস নিয়ে রিভিউ মিটিং ছিল। দুর্‍্যোগ এলাকার ক্ষয়-ক্ষতির সমস্ত রিপোর্ট প্রধানমন্ত্রীর কাছে দিয়ে সেখান থেকে দিঘায় চলে আসেন তিনি। সঙ্গে ছিলেন প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।

এই ঘটনার পর থেকেই মুখ্যসচিবের পদ থেকে অব্যাহতি চেয়ে রাজ্যের কাছে নির্দেশ পাঠায় কেন্দ্র। তার পর থেকে কেন্দ্র-রাজ্য সংঘাত চরমে ওঠে। মুখ্যমন্ত্রীর কড়া ভাষায় কেন্দ্রকে রাজ্যেকে জানিয়ে দেয়, তার সঙ্গে আলোচনা না করেই কিভাবে এই ধরনের নির্দেশ দেওয়া যায়।

উল্লেখ্যে, মুখ্যমন্ত্রীর আর্জিতে সাড়া দিয়ে  মুখ্যসচিব পদে আলাপন বন্দ্যোপাধ্যায়ের মেয়াদ আরও ৩ মাস বাড়িয়ে দিয়েছিল কেন্দ্র। কিন্তু এক্সটেনশননেননি আলাপন বন্দ্যোপাধ্যায় সোমবার, নির্দিষ্ট সময়েই অবসর নিয়েছেন তিনি। বুধবার যখন মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা হিসেবে দায়িত্বভার গ্রহণ করতে চলেছেন আলাপন,  তখন সদ্য অবসরপ্রাপ্ত আইএএস অফিসার  আলাপন বন্দ্যোপাধ্যায়কে শোকজ করল কেন্দ্রীয় সরকার।

আলাপন বন্দ্যোপাধ্যাককে শোকজের চিঠি পাঠিয়েছেন কেন্দ্রীয় সরকারের আন্ডার সেক্রেটারি আশিস কুমার সিংহ। সেই চিঠিতে লেখা হয়েছে, ‘বিপর্যয় মোকাবিলায় কেন আলাপন বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না, তা তিনদিনের মধ্যে জানাতে হবে। চিঠিতে শুক্রবার কলাইকুণ্ডার ইয়াস পর্যালোচনা বৈঠকে রাজ্যের তত্‍কালীন মুখ্যসচিবের অনুপস্থিতির কথা উল্লেখ করে বলা হয়েছে, প্রধানমন্ত্রী হলেন জাতীয় বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষের প্রধান। তাঁর বৈঠকে হাজির না থেকে কার্যত বিপর্যয় মোকাবিলা আইন লঙ্ঘন করেছেন আলাপন।

দুই দিকের চরম সংঘাতের মধ্যে, রাজ্যের মুখ্যসচিব পদ থেকে অবসর নেন আলাপন বন্দ্যোপাধ্যায়। আলাপন বন্দ্যোপাধ্যায় বর্তমানে মুখ্যমন্ত্রী উপদেষ্টা হিসেবে কাজ করবেন। তিন বছরের জন্য মুখ্যমন্ত্রীর উপদেষ্টা পদ সামলাবেন রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব।

এদিকে চাপের মুখে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দেন, আলাপন বন্দ্যোপাধ্যায় এক সৎ ও নিষ্ঠাবান অফিসার। তাকে করোনা সংকট ও ইয়াস মোকাবিলায় সময় তার মতো একজন অফিসারকেই রাজ্যের প্রয়োজন। তাই নবান্ন থেকে তাঁর মতো একজন অফিসারকে ছাড়া হবে না।

 

 


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only