বুধবার, ২ জুন, ২০২১

৩৪৪টি জেলায় ৫ শতাংশের কম পজিটিভ রেট, আনলক নিয়ে চিন্তাভাবনায় কেন্দ্র

 




পুবের কলম, ওয়েবডেস্ক: ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে দেশের পরিস্থিতি। আগের তুলনায় কমেছে আক্রান্ত, মৃত্যুর সংখ্যা। সুস্থ হয়ে ঘরে ফিরছে মানুষ। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে বেশিরভাগ রাজ্যেই লকডাউন চলছে। এবার লকডাউন শিথিল করার ব্যাপারে ভাবনা চিন্তা শুরু করেছে কেন্দ্র। প্রথম বারের করোনা তরঙ্গ থেকে শিক্ষা নিয়েছে দেশের সরকার। সেই সঙ্গে সাধারণ মানুষও আগের চেয়ে পরিস্থিতি সামলে নিয়েছে।

কিন্তু দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় সংক্রমণ রোজ মৃত্যুর যে পরিসংখ্যান দেখেছে তা আতঙ্কের আবহ তৈরি করেছে গোটা দেশে। এবার আসতে চলেছে তৃতীয় ঢেউ। তার আগে আনলক প্রস্তুতি নিতে চলেছে সরকার।

কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে, আনলকের ক্ষেত্রে এক সপ্তাহ ধরে পজিটিভিটি রেট শতাংশের কম আর মোট জনসংখ্যার ৭০ শতাংশের টিকাকরণ এই দুটি জিনিস দেখা হবে৷ এর পাশাপাশি কোভিড নিয়মবিধির পালন করতে হবে। তার পর জেলা স্তরে আনলকের অনুমতি দেওয়া হবে।

আইসিএমআর-এর মহানির্দেশক আর ভারতের কোভিড ১৯ টাস্ক ফোর্সের সদস্য ডক্টর বলরাম ভার্গব মঙ্গলবার জানিয়েছেন, যা প্রতিবন্ধকতা আরোপ করা হয়েছে তাতে ধীরে ধীরের এবার শিথিল করা হোক। কারণ তা হলে পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকবে, সংক্রামণে ভয়ও কম। তবে প্রতি জেলাকে সুনিশ্চয়তা দিতে হবে যেন টিকাকরণ হয়।  

ভার্গব আরও জানিয়েছেন, তৃতীয় ঢেউয়ের ধাক্কা আটকাতে শতাংশের কম পজিটিভ রেট হতে হবে। তারপর ধীরে ধীরে আনলকের দিকে যেতে হবে।

এই মুহূর্তে আশার আলো, ৩৪৪ টি জেলায় শতাংশের কম সংক্রমণ রয়েছে৷ ৩০ টি রাজ্যে করোনা ভাইরাসে - চিকিৎসাধীনের সংখ্যাও কমেছে৷

এদিকে নীতি আয়োগের এক সদস্য জানিয়েছেন, সাম্প্রতিক অবস্থা দেখে মনে হচ্ছে জুনের দিকে, অবস্থা অনেকটাই স্বাভাবিক হবে। তবে ভাইরাস তার নিজের রূপ পরিবর্তন করে নিজেকে আরও সবল করে তুলতে পারে, সেক্ষেত্রে, সতর্কতা সব সময় মেনে চলতে হবে।    

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only