মঙ্গলবার, ১ জুন, ২০২১

করোনায় কোভিশিল্ডের একটি শট-ই কি কার্যকরী? পর্যালোচনায় কেন্দ্র




পুবের কলম, ওয়েবডেস্ক: করোনা সংক্রমণ রুখতে ভ্যাকসিনই একমাত্র কার্যকরী বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। দ্বিতীয় তরঙ্গ শুরু হওয়ার পর থেকে ভ্যাকসিন নেওয়ার হিড়িক পড়ে যায় বিভিন্ন রাজ্যে। এর জেরে অনেক রাজ্যেই ভ্যাকসিন পর্যাপ্ত না থাকায় ক্ষোভে ফেটে পড়েন সাধারণ মানুষ। অনেক রাজ্যে প্রথমবার টিকাকরণে পর দ্বিতীয় ডোজ পাওয়া সমস্যা হয়ে দাঁড়িয়েছে। নির্দিষ্ট তারিখ পেরিয়ে গেলেও টিকাকরণ সেন্টার থেকে হতাশ হয়ে ফিরতে হয়েছে আমজনতাকে। 

এই সমস্ত অবস্থার কথা বিবেচনা করে এবার, ভ্যাকসিনের দুটি ডোজের পরিবর্তে একটি ডোজেই যাতে সমস্ত কাজ সম্পন্ন হয়, সেই নিয়েই চিন্তাভাবনা কেন্দ্রীয় সরকার। কারণ তাহলে সমস্যা অনেক কমবে বলেই মনে করা হচ্ছে।   

প্রসঙ্গত, কোভিশিল্ড ভ্যাকসিনটি যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং ব্রিটিশ-সুইডিশ ফার্মাসিউটিক্যাল ফার্ম অ্যাস্ট্রাজেনেকার যৌথ উদ্যোগে তৈরি। এটি ভারতে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া উৎপাদন করছে। ভারতে এটি পরিচিত কোভিশিল্ড নামে। বাইরের দেশে এই ভ্যাকসিনটির নাম ভ্যাক্সজেভ্রিয়া।

ভারতে সরকার কোভিশিল্ড ভ্যাকসিনের দুটি ডোজের মধ্যে ব্যবধান ৪-৬ সপ্তাহ থেকে ১২-১৬ সপ্তাহে বাড়িয়েছে।তবে কোভিশিল্ড একটি ডোজ নিলে, তা সাধারণের জন্য কার্যকরী হবে কিনা, তা নিয়ে বিস্তর চিন্তাভাবনা শুরু হয়েছে।এছাড়া, ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ অন টিকা ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপের তরফ থেকে বিষয়টিকে আরও বিস্তারিতভাবে বলা হয়, কোভিশিল্ডের একটি শট কতটা কার্যকর তা মূল্যায়ন করার কাজ চলছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only