সোমবার, ৭ জুন, ২০২১

হামাসের আক্রমণে দিশাহারা ইজরায়েল যুদ্ধ বিরতির আর্জি জানায় মার্কিন প্রেসিডেন্টের কাছে বলছে রিপোর্ট



পুবের কলম ওয়েবডেস্কঃ গাজার শাসক দল হামাসের ভয়াবহ রকেট হামলা ঠেকাতে ব্যর্থ হয়েছিল ইজরায়েল। হামলা ঠেকাতে ব্যর্থ হয়ে দেশটির প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু যুদ্ধবিরতির জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের  শরণাপন্ন হন।

ইজরায়েলি পত্রিকা ইয়েদিয়োথ অহরোনথ এ খবর দিয়েছে। পত্রিকাটির সঙ্গে ইজরায়েলের সামরিক বাহিনীর বিশেষ সম্পর্ক রয়েছে বলে ধারনা করা হয়। 


পত্রিকাটির তথ্য অনুসারে, ইজরায়েল, জো বাইডেন প্রশাসনের সঙ্গে যুদ্ধবিরতির জন্য বারবার যোগাযোগ করেছে, যাতে আমেরিকা মিশর এবং আরও কয়েকটি দেশের ওপর চাপ সৃষ্টি করে যুদ্ধবিরতির সিদ্ধান্ত নেয়। তবে জো বাইডেন প্রশাসন এ ব্যাপারে তেমন একটা আগ্রহ দেখাননি তখন।

জানা গেছে, হামাস এবং ইসলামি জিহাদ আন্দোলনের ভয়াবহ রকেট হামলার মুখে যুদ্ধের ১১তম দিনে নিরুপায় হয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যস্থতা কামনা করে ইজরায়েল। 

গাজার পশ্চিম তীরে ইজরায়েলের উচ্ছেদ অভিযান চালানোর পর গত ১০ মে রকেট হামলা চালায় হামাস। এর জবাবে নারকীয় তাণ্ডব শুরু করে ইজরায়েল। বিমান হামলার পাশাপাশি গাজা সীমান্তে কামান-ট্যাংক থেকেও গোলাবর্ষণ করে ইসরায়েলি বাহিনী। এতে নারী ও শিশুসহ ২৩২ প্যালেস্থানীয় নিহত হয়। তাদের মধ্যে নারী ও শিশু ১০০ জন। আহত হয়েছেন প্রায় দুই হাজার। অন্যদিকে হামাসের ছোড়া রকেট হামলায় ১৩ ইজরায়েলি নিহত হন।

টানা দশ দিনের যুদ্ধের পর মিশরের মধ্যস্থতায় যুদ্ধবিরতিতে সম্মত হয় ইজরায়েল ও গাজার শাসক দল হামাস।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only