মঙ্গলবার, ১ জুন, ২০২১

করোনা সংকটে 'নিডল ফোবিয়া', ভাবিয়ে তুলছে চিকিৎসকদের




পুবের কলম, ওয়েবডেস্ক:  করোনা অতিমারিকে রুখতে ভ্যাকসিনই একামাত্র কার্যকরী বলে প্রথম থেকেই বলে আসছেন বিশেজ্ঞরা। তবে ইতিমধ্যেই ভ্যাকসিন নিয়ে অনেকের মনেই নানান অজানা আশঙ্কা থেকে শুরু করে ভয়-ভীতি দেখা দিয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এর পিছনে রয়েছে 'নিডল ফোবিয়া'। অনেকেই আছেন যারা শরীরে সূঁচ ফোটাতে ভয় পান। ছোটদের মধ্যে এই ভয় একটু বেশি থাকলেও, বড়দের মধ্যেও এই ভয় রয়েছে। এমন কেউ মনে হয় নেই, যারা ইনজেকশন শরীরের দিকে এগিয়ে আসার সঙ্গে ভয় পেতে পেতে শুরু করে। যার পরে ফোবিয়ার আকার নেয়।  

করোনা ভাইরাসের ভ্যাকসিন নেওয়ার সময়েও অনেকে মধ্যে সূঁচ ফোটানোর সময়, কতটা ব্যথা লাগবে, কিভাবে দেওয়া হবে তা চিন্তা করে অনেকেই প্যানিকগ্রস্ত হয়ে পড়ছেন। যার ফলে এই আতঙ্কের কারণেও ভ্যাকসিক নেওয়ার ক্ষেত্রে অনিহা বাড়ছে। 

ডক্টর ফক্স অনলাইন ফার্মেসির চিকিৎসক দেবরাহ লি এর মতে যাঁদের নিডেল ফোবিয়া আছে তাদের শারীরিক কিছু সমস্যা দেখা দেয়। ইনজেকশন নেওয়ার সময় সূচের ভয়ে রক্তচাপ কমে গিয়ে,  অনেক সময় জ্ঞান হারাতে দেখা যায়। উদ্বেগের কারণে আলাদা করে ভয় তৈরি হয়। ফলে ভ্যাকসিন নেওয়ার পর, কিছু কিছু সমস্যা দেখা দিচ্ছে।  একদিকে করোনা সংকট ও অন্যদিকে নিডল ফোবিয়া এই দুই মিলে ভ্যাকসিন ঘিরে নানাভাবে বিভ্রান্ত হচ্ছে মানুষ। যা জনস্বাস্থ্যের ওপরে প্রভাব পড়ছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only